সারা দেশের সাথে ঝিনাইদহ জেলায়ও গত ১৪ তারিখে ই-সেবা উদ্বোধন করা হয়েছে । তবে এই সেবা উদ্বোধনের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। প্রশিক্ষিত জনবল নাথাকায় তারা এই সেবা দিতে পারছেনা। ফলে ই-সেবা কার্যক্রম এখনও চালু হয়নি বল্লেই চলে।

খোজ নিয়ে জানা গেছে , এখন পর্যন্ত জেলা প্রশাসনের কোন কাজই ই-সেবার অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি। তবে ই-সেবা চালু হওয়ার কথা শুনে জেলার দুরদুরান্ত থেকে এ সেবা কেন্দ্রে এসে ফিরে যেতে বাধ্য হচ্ছেন সেবা নিতে আসা জনগন।

বুধবার এমন কয়েক জনের সাথে কথা বলে জানা গেছে , তারা শুনেছেন যে ই-সেবা চালু হয়েছে। তাই তরা এই সেবা নিতে ছুটে এসেছেন। কিন্তু কোন প্রকার সেবা নানিয়েই বাড়ি ফিরে যেতে হচ্ছে।

উল্লেখ্য এখনও পর্যন্ত এখানে ই-সেবার কোন সার্ভার বসানো হয়নি। তবে সার্ভার বসানো হলে বিদ্যুৎ না থাকলে জেনারেটরের মাধ্যমে তা সচল রাখা হবে বলে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান।

তারা আরোও জানান , সার্ভার বসানোর পর ওয়েব সাইট হ্যাক ঠেকানোর জন্য সকল প্রকার প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে । তবে সার্ভার হ্যাক হলে দলিল পত্র নষ্ট হবার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন স্পষ্ট ধারনা দিতে পারেননি।

ই-সেবা সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট ইব্রাহীম খলিল জানান, ই সেবা চালুকরা হলে জেলা বাসী সার্বিক ভাবে অফিস আদালত থেকে সুযোগ সুবিধা ভোগ করতে পারবে। তাদেরকে আগেরমত তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য আর অফিস পাড়ায় দিনের পর দিন ধরনা দিতে হবেনা। তবে ই-সেবা চালু করতে হলে প্রয়োজন দক্ষ জনবল ।

তিনি আরোও জানান, আমরা সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষনের ব্যবস্থা করেছি। খুব তাড়াতাড়িই তারা এ বিষয়ে পারদর্শি হয়ে উঠবে বলে আশা করছি। ফলে যারা ই-সেবা নিতে এসে ফিরে যাচ্ছেন তাদেরকে অল্পদিনের মধ্যেই আমরা পুরাপুরি সেবা দিতে সক্ষম হব।

ই-সেবা তথ্য  কেন্দ্রে কর্মরত লাভলুর রহমান জানান, তাদের ৩টি কম্পিউটার দেওয়া হলেও তাতে ই-মেইল সংযোগ নেই। ফলে ই-সেবার সুযোগ পাচ্ছে না মানুষ। একই বিভাগে কর্মরত বিশ্বজিত কুমার জানান, মানুষ কোন আবেদন করলে তাদের আবেদন পত্রের একটি স্লিপ কম্পিউটার থেকে প্রিন্ট করে দেওয়া হচ্ছে। তিনি জানান ই সেবা বলতে যা বোঝাই বা পেপারলেস কোন কাজ ঝিনাইদহ জেলা প্রশাসকের দপ্তরে নেই। তবে আস্তে আস্তে হবে বলে তিনি জানান।

এ ব্যাপারে  ই সেবা কেন্দ্রের প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শেখ রফিকুল ইসলাম জানান, সীমাবদ্ধতা কাটিয়ে অচিরেই ই সেবা তথ্যকেন্দ্রটি পুর্নাঙ্গতা ফিরে পাবে।

তবে জেলার বিভিন্ন এলাকা ঘুরে সাধারন মানুষের সাথে কথা বলে  জানা গেছে, অনেকেই জানেন না যে, ই-সেবা কি ?

সাধারন মানুষ অভিযোগ করে জানান, ই-সেবা বিষয়ে এখানে কোন ধরনের প্রচার চালানো হয়নি । ফলে আমরা জানিনা যে এই ই-সেবা কি ? তাই প্রশাসনের পক্ষ থেকে যেন এই বিষয়ে প্রচারনা চালানো হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/শাহারিয়ার রহমান রকি/ঝিনাইদহ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here