জেলেদের অবদানের মূল্যায়ন ও স্বীকৃতির দাবী কোস্ট ট্রাস্টের শিপুফরাজী :: বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারী সংস্থা কোস্ট ট্রাস্ট এর সিএলএস প্রকল্প ‘জাতীয় অর্থনীতিতে জেলেদের অবদানের মূল্যায়ন ও স্বীকৃতি চাই’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।

উপকূলীয় জেলেদের অধিকার রক্ষা ও জীবনমান উন্নয়ন বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

সেমিনারে কোস্টের পক্ষ থেকে উপকূলীয় জেলেদের আইনগত অধিকার বিষয়ে একটি গবেষণা পত্র উম্মোচন করা হয়।

সেমিনারে অন্যান্যদের বক্তব্য রাখেন, মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাস এমপি, সিএলএস প্রকল্পের টিম লিডার মি. জেরম স্যারে, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ গোলাজার হোসেন, বাংলাদেশ কোস্ট গার্ড এর স্টাফ অফিসার লে. ফারুকুল ইসলাম, চাদপুর ইলিশ গবেষণা কেন্দ্রের গবেষক ড. আনিচুর রহমান, ইকোফিস প্রকল্পের প্রজক্টে ম্যানেজার ড. নাহিদুজ্জামান, জেলা মৎস্যজীবী সমিতির সম্পাদক নুরুল ইসলাম, ভোলা জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মোঃ এরশাদ মাঝি এবং ভোলা থেকে আগত সরকারী কর্মকর্তা, সাংবাদিকও জেলে সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী, এসএমএস মাধ্যমে সহায়তার টাকা জেলেদের সরাসরি প্রেরণ এবং জেলেদের জন্য হালনাগাদ একটি ডিজিটাল তালিকা প্রস্তুতির জন্য ব্যবস্থা নিবেন বলে জানান। তিনি আরও বলেন, কয়েকটি মন্ত্রনণালয়ের মধ্যে বৃহত্তর সমন্বয়ে মৎস অধিদপ্তরের নেতৃত্ব থাকতে হবে।

সেমিনারে উপস্থাপিত গবেষণা পত্র এবং বক্তাদের কথা থেকে নিচের কয়েকটি দাবী উঠে আসে: ১. জেলেদের আইডি কার্ড প্রকৃত জেলেদেরকেই দিতে হবে এবং হাল নাগাদ করতে হবে, ২. মাছ ধরা বন্ধের সময়ই সরকার কর্তৃক সহায়তা তালিকাভূক্ত সকলকে প্রদান করতে হবে, ৩. জেলেদের সহায়তার টাকা তাদের ব্যাংক হিসাবের মাদ্যমে প্রদান করতে হবে, এবং ৪. প্রকৃত জেলেদের নিয়ে একটি ডাটা বেজ তৈরি করতে হবে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here