জেলা নির্বাচন অফিস থেকে তোলা যাবে হারানো এনআইডি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি)

স্টাফ রিপোর্টার ::  হারানো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তু্লতে ঢাকা কেন্দ্রিক নির্ভরতা কমানোর উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২০ এপ্রিল শনিবার থেকে জেলা নির্বাচন অফিস থেকেই হারানো এনআইডি সংগ্রহ করা যাবে।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক আরাফাত আরা স্বাক্ষরিত এক চিঠিতে ৬৪ জেলা অফিস ও থানা অফিসকে এ বিষয়ে অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, জাতীয় পরিচয়পত্র সেবা ভোটারদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে গত ১৩ জানুয়ারি ২০১৯ তারিখের মাসিক সমন্বয় সভায় হারানো জাতীয় পরিচয়পত্র পুনর্মুদ্রণ-সংক্রান্ত কার্যক্রম পার্বত্য চট্টগ্রামের তিন জেলাসহ দেশের সব জেলাসমূহে বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। এ লক্ষে কানেক্টিভিটি স্থাপনসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বর্তমানে ৬৪ জেলার সঙ্গে ইসির কানেক্টিভিটি সম্পন্ন হয়েছে। ইতোপূর্বে প্রতিটি জেলায় দুটি করে প্রিন্টার, লেমনেটিং মেশিন ও অন্যান্য সরঞ্জামাদি কেনা হয়েছে। এ কারণে আগামী ২০ এপ্রিল থেকে সব জেলা নির্বাচন অফিস থেকে হারানো জাতীয় পরিচয়পত্র পুনর্মুদ্রণ বিতরণ করার জন্য অনুরোধ করছে নির্বাচন কমিশন।

হারানো কার্ড মুদ্রণে কোন সমস্যা হলে সিনিয়র মেইন্টেনেন্স, ইঞ্জিনিয়ার ও সিস্টেম এনালিস্ট নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগে যোগাযোগ করে এআইডি মুদ্রণ ও বিতরণের ব্যবস্থা নিতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, বর্তমানে শুধু ঢাকাতেই হারানো বা নষ্ট কার্ড প্রিন্ট দেয়া হয়। ফলে দেশের বিভিন্ন স্থান থেকে জাতীয় পরিচয়পত্র উত্তোলন করতে ঢাকায় আসতে হয় সাধারণ নাগরিকদের। নতুন উদ্যোগের ফলে জেলা নির্বাচন অফিসে এই সেবা পাওয়া যাবে।

উল্লেখ্য, কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হলে থানায় সাধারণ ডায়েরির (জিডি) অনুলিপির সঙ্গে নির্ধারিত ফি জমা দিলেই বর্তমানে কেন্দ্রীয় অফিস থেকে কার্ড ছাপিয়ে দেয়া হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষ্মীপুর-রায়পুর-চাঁদপুর ব্যস্ততম আঞ্চলিক মহাসড়কে

সড়ক নয় যেন ক্ষেত!

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুর-রায়পুর-চাঁদপুর ব্যস্ততম আঞ্চলিক মহাসড়কের সংস্কার কাজটি ...