ঘাড়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়

ডেস্ক রিপোর্টঃঃ  মুখ হয়তো ফর্সা এবং উজ্জ্বল, এদিকে ঘাড়ের কাছে কালচে দাগ। অস্বস্তির কারণে সব সময় হাই নেকের পোশাক পরতে হচ্ছে আপনাকে। এমন অস্বস্তিতে শুধু আপনি নন, আরও অনেকেই রয়েছেন। তবে এই দাগ দূর করার জন্য দোকান থেকে কেনা বিভিন্ন কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার না করাই ভালো। এতে সমস্যা আরও বাড়তে পারে। এক্ষেত্রে মেনে চলতে পারেন ঘরোয়া উপায় ।

চলুন জেনে নেওয়া যাক-

ঘাড় কালো হওয়ার কারণ

ঘাড়ের এই কালো দাগ হাইপার পিগমেন্টেশনের কারণে ঘটে। মেলানিন নামক একটি হরমোন ত্বকের রঙের গাঢ়ত্বের জন্য দায়ী। বেশি পরিমাণে মেলানিনের কারণে ত্বকের রং কালো হয়। তাছাড়া সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ঘাড়ও কালো হয়ে যায়, যার কারণে নোংরা দেখায়। এছাড়া শরীরে আয়রনের পরিমাণ বেশি থাকায় ত্বকের রং কালচে হয়।

হলুদ

ত্বকের যত্নে হলুদের ব্যবহার বেশ পুরোনো। এটি নানাভাবে উপকার করে থাকে। দুধ ও হলুদ একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ত্বকে জমে থাকা ময়লা ও মরা চামড়া উঠে যায়। ফলে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হয়। ঘাড়ের কালচে দাগ দূর করার জন্য খানিকটা দুধ নিয়ে তাতে আধা চা চামচ হলুদ মিশিয়ে নিন। এরসঙ্গে মেশান দুই-তিন ফোঁটা লেবুর রস। পেস্টটি পুরো ঘাড়ে ভালো করে লাগান। আধা ঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে ঘাড় ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করতে পারেন।

টমেটো

ত্বকের যত্নে অন্যতম কার্যকরী উপাদান হলো টমেটো। এটি ত্বকে ব্যবহার করলে দাগ-ছোপ থেকে মুক্তি পাওয়া সহজ হয়। টমেটোতে থাকা খনিজ উপাদান ত্বকে পুষ্টি জোগায় এবং উজ্জ্বল করে তোলে। টমেটো, ওটের গুঁড়া ও দুধ একসঙ্গে মিশিয়ে ক্লিনজার তৈরি করে নিন। পেস্টটি ঘাড়ে লাগিয়ে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে তিনবার ব্যবহার করা যেতে পারে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here