ব্রেকিং নিউজ

জেনারেল হত্যার ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা ইরানের

ডেস্ক নিউজ :: ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানের জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ইরানে। ইরানে এরই মধ্যে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লাহ আল খামেনি বলেছেন হামলার নেপথ্যে থাকা ‘অপরাধীদের বিরুদ্ধে চরম প্রতিশোধ’ নেয়া হবে। ইরানের পররাষ্টমন্ত্রী জাভেদ যারিফ বলেছেন এটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী পদক্ষেপ।’

ইরানের রেভোলিউশনারি গার্ডস কর্পোরেশনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামেজান শরীফ বলেছেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েল কুদস ফোর্সের কমান্ডারকে হত্যার ‘কঠোর প্রতিক্রিয়া’ ভোগ করবে।

জেনারেলের মৃত্যুর বিষয়টই ইরানের মিডিয়াতেও গুরুত্বের সাথে জায়গা পেয়েছে। সিরিয়া ও ইরাকের যুদ্ধে তার অবদানের জন্য প্রশংসা করা হয় তার।

জেনারেল সোলেইমানির প্রতি শ্রদ্ধা প্রকাশ করতে ইরানের অনেকগুলো টিভি চ্যানেল তাদের স্ক্রিনের উপরের বাম পাশে কালো ব্যান্ডের চিত্র প্রদর্শন করছে।

তার মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়েছে পার্সিয়ান ভাষায় লেখা ‘হ্যাশট্যাগ হার্শ ভেঞ্জেন্স’ বা নির্মম প্রতিশোধ।

রেভোলিউশনারি গার্ডসের সাবেক কমান্ডার মোহসেন রেজায়েই বলেছেন, “ইরান অ্যামেরিকার বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেবে।”

টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে তেহরান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেইয়েদ মোহাম্মদ মারান্দি বলেন যে প্রতিশোধের সময় আসন্ন এবং সকল পশ্চিমা নাগরিককে – বিশেষ করে অ্যামেরিকানদের – অতিস্বত্তর মধ্যপ্রাচ্য ছাড়ার তাগিদ দেন তিনি।

ইরানের বিভিন্ন জায়গায় সরকারের আয়োজনে ‘যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশ’ করার উদ্দেশ্যে র‍্যালি অনুষ্ঠিত হবে।

শুক্রবার নামাজের পর সারা দেশে ‘অ্যামেরিকা বিরোধী’ ও ‘ইহুদিবাদ বিরোধী’ মিছিল অনুষ্ঠিত হবে বলে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আইআরআইএনএন জানায়।– বিবিসি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃষ্টির পানি সংরক্ষণ করে দৃষ্টান্ত স্থাপন

এম. আর. লিটন : দেশজুড়ে যখন বিশুদ্ধ পানি সংকট ও পানি সমস্যা ...