আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম::
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিত (Bangladesh Environmental Lawyers Association-BELA) বেলা এর উদ্যোগে নদী, খাল, বিল ও জলাশয় সংরক্ষণ বিষয়ে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২২ নভেম্বর ২০২১ জামালপুর সদর উপজেলা নির্বাহী অফিসের সভা কক্ষে সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান এর সভাপতিত্বে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বেলার এই অনুষ্ঠানের সহযোগি প্রতিষ্ঠান সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (SPK) এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এনামুল হক অনুষ্ঠান সঞ্চালনা ও বানিয়াবাজার খাল নিয়ে একটি প্রতিবেদন পাঠ করেন। পরে জামালপুর শহরে প্রবাহিত বানিয়াবাজার খালের উপর অবৈধ স্থাপনা গড়ে উঠা ও উচ্ছেদ, নদী,খাল, জলাশয় দূষণ ও অবৈধ দখল  নিয়ে মুক্ত আলোচনা করা হয়।
আলোচনা সভায় বিশেষ অতিথি পৌর মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু বলেন অবৈধভাবে গড়ে উঠা সকল বিষয়ে আইনগত ব্যবস্হা ও খালটি খননের জন্য প্রকল্প গ্রহণ করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক  মুর্শেদা জামান বলেনে পরিবেশের  ভারসাম্য বজায় রাখতে জেলা প্রশাসনসহ, স্হানীয় প্রশাসন ও সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে।  সকলের সহযোগিতায় পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব নগরী আমারা গড়তে পারবো। এছাড়াও তিনি আরও বলেন বেআইনি দখলদারদের বিরুদ্ধে অতি দ্রুততম সময়ে প্রশাসনিক ভাবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জামালপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম খান। বেলা’র ঢাকা ও ময়মনসিংহ বিভাগীয় সমন্বয়কারী গৌতম চন্দ্র চন্দ, মোহাম্মদ আবু সাঈদ নির্বাহী প্রকৌশলী বাংলাদেশ পানিউন্নয়ন বোর্ড,জামালপুর। জেলা মৎস উন্নয়ন কর্মকর্তা,শাহিন রানাসহ স্হানীয় এলাকাবাসী ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here