জাপানে কোর্সে সুযোগ পাবেন বশেমুরবিপ্রবি’র শিক্ষার্থীরা

ফয়সাল হাবিব সানি, বশেমুরবিপ্রবি প্রতিনিধি :প্রায় ১ বছর পূর্বে জাপানের অকায়েমা বিশ্ববিদ্যালয়ের সাথে (Okayama University) চুক্তি স্বাক্ষর হয়েছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)। আর এই চুক্তি অনুযায়ী, প্রতিবছর সর্বোচ্চ ফলাফলের উপর ভিত্তি করে জাপান সরকারের `জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র (JST Scholarship) আওতায় উক্ত বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সে অধ্যয়নরত বেশ কয়েকজন শিক্ষার্থী পাবেন জাপানের সাকুরা প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ।
এরই ধাবাহিকতায়, এই বছরের ফেব্রুয়ারিতে গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সুজন আলীর তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ETE) বিভাগের চার জন শিক্ষার্থী প্রসেঞ্জিত দত্ত, বেনজির হুসাইন, সোনিয়া আক্তার এবং রিতা রানী বিশ্বাস জাপান সরকারের অর্থায়নে ৭ দিনের সাকুরা প্রোগ্রামে অংশগ্রহণ করেন।
এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সুজন আলী ইউনাইটেডনিউজ টোয়েন্টিফোর ডট কমকে জানান, `জাপানের শিক্ষা কার্যক্রমে মূলত তাত্ত্বিক ও ব্যবহারিকের বিশেষ সমন্বয় রয়েছে এবং প্রোগ্রামটি পরিচালনাকারীরাও খুবই আন্তরিক। বিশেষত, অকায়েমা বিশ্ববিদ্যালয়ে PHD অধ্যয়নরত বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ETE) বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল আসাদের উদ্যোগে ও সহযোগিতায় এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। আমাদের বিশ্ববিদ্যালয়ে এখনও পর্যাপ্ত ল্যাব সংকট রয়েছে। কিন্তু জাপানের সাকুরা কোর্সে অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষার্থীরা অনেকাংশেই এই সমস্যা কাটিয়ে উঠতে পারবে বলে আমি বিশ্বাস করি এবং তারা এমন নতুন কিছু শিখতে সমর্থ হবে যেগুলো হয়তো দেশে তাদের পক্ষে শেখা প্রায় দুঃসাধ্য।’
প্রসঙ্গত, করোনা পূর্ববতী সময়ে চলতি বছরের গত ১৭-২৩ ফেব্রুয়ারি জাপানে এই প্রোগামটি অনুষ্ঠিত হয় এবং প্রোগ্রামে অংশগ্রহণকারী বশেমুরবিপ্রবি’র প্রত্যেক শিক্ষার্থীকে ৯৫ হাজার ইয়েন প্রদান করা হয়।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাহিত্য সংগঠন বানালেস’র বর্ষপূর্তি ও নুরজাহান পদক প্রদান

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ নারী লেখক সোসাইটি গত ১৬ অক্টোবর দীপনপুর অডিটরিয়মে ...