মোঃ আল জাবেদ সরকার :: ডেভেলাপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র- ডর্‌প এবং ইউনাইটেড নিউজ ২৪ ডট কম যৌথ ভাবে জাতীয় বাজেট ২০২১-২০২২ পরবর্তী পর্যালোচনা নিয়ে একটি অনলাইন টকশো আয়োজন করে মঙ্গলবার ০৮ জুন ২০২১, সন্ধা ৭.০০ টায়।

ইউনাইটেড নিউজ২৪ এর পরিকল্পনা সম্পাদক মোঃ ইসহাক ফারুকীর উপস্থাপনায় উক্ত অনলাইন টকশোতে অংশগ্রহণ করেন, ড. হামিদুল হক অধ্যাপক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ড. মোহাম্মদ মাহফুজ কবীর, রিসার্চ ফেলো, বিআইআইএসএস—বিস। মোহাম্মদ যোবায়ের হাসান, উপ নির্বাহী পরিচালক, ডর্‌প এবং এসডব্লিউএ- দক্ষিন এশিয়া সিএসও প্রতিনিধি। সালমা মাহবুব, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বি-স্ক্যান এবং সোহানুর রহমান, নির্বাহী প্রধান, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্ট ।

ড. হামিদুল হক বলেন, শিক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৭১ হাজার ৯৫৩ কোটি টাকা, যা জাতীয় বাজেটের মাত্র ১১.৯২%।  জাতীয় আয়ের (জিডিপি) হিসেবে তা ২.০৮ শতাংশ। অর্থাৎ বড় বাজেটে সীমিত বরাদ্দ। এই সীমিত বাজেট শিক্ষা খাতের জন্য উপযোগী না। এ খাতে বাজেট আড় বাড়ানো উচিৎ এবং বাজেটে বেসরকারী কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়েছে যা খুবই হতাশা জনক এবং একই সাথে এর ফলে অনেক বেসরকারী কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যেতে পারে তাতে করে ঝরে পরবে অনেক শিক্ষার্থী। তাই শিক্ষা খাতের বাজেট এবং ১৫ শতাংশ করের বিষয়টা সরকারের আবার বিবেচনা করা প্রয়োজন।

ড. মোহাম্মদ মাহফুজ কবীর বলেন স্বাস্থ্য খাতের বাজেট অপ্রতুল এবং কোভিড পরিস্থিতি ও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য ব্যবস্থা বিবেচনা করে এ খাতে আরো বরাদ্দ দেওয়া যেতে পারে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন তামাক খাতে যে কর আরোপ করা হয়েছে তা খুবই কম এখাতে আরো কর বাড়িয়ে সরকার অন্যান্য খাতে যে বাজেট ঘাটতি আছে তা পুরন করতে পারবে।

মোহাম্মদ যোবায়ের হাসান বলেন, বাজেটে পানি,স্যানিটেশন ও হাইজিন যে খাতে অর্থ বরাদ্দ হয়েছে তা আরো বাড়ানো যেতে পারে। এবং জেলা-উপজেলা-ইউনিয়ন-গ্রাম পর্যায়ের জন্য যে বাজেট বরাদ্দ করা হয়েছে তা যেন সঠিক সময়ে মানুষের কাছে পৌছায় তা লক্ষ্য রাখতে হবে এবং এবছরের এতো বড় বাজেট বাস্তবায়নে জাতীয় শুদ্ধাচার প্রয়োগ করা জরুরী। শুধু বাজেট বাড়ালেই হবে একই সাথে বাজেটের সঠিক বাস্তবায়ন অনেক গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।

সালমা মাহবুব বলেন আমলাতন্ত্রের উদাসীনতা বাজেটে প্রতিবন্ধী মানুষের চাহিদার প্রতিফলন না আসার কারন। প্রস্তাবিত প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদপ্তর অবিলম্বে বাস্তবায়ন করে প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়ন ও বাজেটে সরকারের জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলপত্র-২০১৫-এর কার্যকর প্রতিফলন যাতে থাকে তার দাবি করেন।

সোহানুর রহমান বলেন, সরকার তামাক কর না বাড়ানোয় ভয়ংকর হুমকির মুখে পরেছে যুব সমাজের স্বাস্থ্য ব্যবস্থা। নিম্নস্তরে তামাক কর না বাড়ানোয় কিশোর এবং যুবরা খুব সহজেই তামাক সেবনে উৎসাহিত হবে এতে করে দেশের উৎপাদনশীলতা হ্রাস পাবে এবং যুবসমাজের নৈতিক অবক্ষয় বৃদ্ধি পাবে।

আলোচনায় এছাড়াও জাতীয় বাজেট ২০২১-২০২২ এর বিভিন্ন বিষয় উঠে আসে এবং সবার আলোচনায় কিছু সুপারিশও তুলে ধরেন নিজ নিজ বক্তব্যে। উল্লেখ্য অনুষ্ঠানটি একই সাথে ডর্‌প এবং ইউনাইটেড নিউজ ২৪ এর ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here