ব্রেকিং নিউজ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় মানিকগঞ্জে সচেতনামূলক প্ল্যাকার্ড প্রদর্শন


মানিকগঞ্জ প্রতিনিধি : জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবিতে মানিকগঞ্জে সচেতনামূলক বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন ও গাছের চারা রোপণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন দিশারী। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২ টায় জেলা শহরের বেউথা এলাকায় কালীগঙ্গা নদীতীরে এ কর্মসূচি পালন করে সংগঠনটি ।

সংগঠনটির সভাপতি হাসান শিকদার বলেন, আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন আন্দোলনের প্লাটফর্ম ‘Fridays For Future’ এর উদ্যোগে আজ বাংলাদেশসহ বিশ্বের ১৭০ টি দেশে জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশে ওই সংগঠনটির সহযোগী হিসেবে আমাদের সংগঠনের উদ্যোগে দেশের ৬৪ টি জেলায় ‘ক্লাইমেট স্ট্রাইক’ বা জলবায়ু ধর্মঘট পালিত হচ্ছে। এই উদ্যোগে আমাদের সাথে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব মহোদয় ছাড়াও উর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত আছেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের যে প্রভাব এখনই পৃথিবীর মানুষের উপরে পড়ছে, ঝড়-বন্যা-দাবানল-খরা যেভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে, সেগুলো ভবিষ্যতে আরও বিপর্যয়কর হয়ে উঠবে।

মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী শাম-মীম-জোপা বলেন, জলবায়ুর পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আজকের শিশুরাই। এখনই জলবায়ু পরিবর্তন ঠেকাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে আমরা সমাজে টিকতে পারবো না। আমাদের পরবর্তী প্রজন্মও টিকে থাকতে পারবে না।

সরকারি দেবেন্দ্র কলেজের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী স্বপন মিয়া বলেন, বড়রা এই যে গাছপালা কেটে কলকারখানা আর বাসস্থান বানাচ্ছে, সেকারণে বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি ও প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। বড়রা অনেক ভুল করেছে এবং এখনো ভুল করেই যাচ্ছে। আমরাই পরবর্তী প্রজন্ম। আমরাই ভবিষ্যতে থাকবো। পরিবেশের যা অবস্থা, সেটা আমাদেরকেই সহ্য করতে হবে। তাই নিজেদের ভালোর জন্য আমাদেরকেই পদক্ষেপ নিতে হবে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঢালচর এদের তাড়িয়ে দিয়েছে!

শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: ফরিদ মাঝির স্ত্রী বেগম বিবি (৬০), প্রয়াত আবদুল ...