জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় স্থানীয়ভাবে পদক্ষেপ নিতে হবে

ডেস্ক রিপোর্টঃঃ  জলবায়ু পরিবর্তনের মারাত্মক ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এ অবস্থায় বর্তমান ও ভবিষ্যৎ উন্নয়ন প্রচেষ্টাকে রক্ষায় স্থানীয়ভাবে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন।

সোমবার (৮ আগস্ট) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে মার্সি টেম্বন বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে বিপজ্জনক আবহাওয়ার ঘটনাগুলো গুরুতর হয়ে উঠছে। এজন্য বর্তমান ও ভবিষ্যৎ উন্নয়ন প্রচেষ্টাকে রক্ষা করার জন্য অবশ্যই স্থানীয়ভাবে পদক্ষেপ নিতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের অংশীদারিত্বের ৫০ বছর স্মরণে ‘আইডিয়াবাজ চ্যাম্পিয়নশিপ’ শিরোনামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে বিশ্বব্যাংক। এ প্রতিযোগিতায় স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। ইচ্ছুক অংশগ্রহণকারীদের বাংলাদেশ কীভাবে জলবায়ু-স্মার্ট প্রবৃদ্ধি অর্জন করতে পারে তার উদ্ভাবনী বিষয় উপস্থাপন করতে হবে। প্রতিযোগিতার জন্য ৩ মিনিটের একটি ভিডিও এবং একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ইংরেজি ও বাংলায় জমা দিতে হবে। জমা দেওয়ার শেষ তারিখ ৭ সেপ্টেম্বর। বিস্তারিত তথ্য জানতে www.worldbank.org/bangladesh লিংকে প্রবেশ করতে হবে। বিজয়ী তিনটি দলকে পুরস্কৃত করবে বিশ্বব্যাংক।

এ বিষয়ে মার্সি টেম্বন বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে আমরা বাংলাদেশি তরুণদের উদ্ভাবনী ধারণা প্রস্তাব করার জন্য আহ্বান জানাচ্ছি। যা বাংলাদেশের জন্য জলবায়ু-স্মার্ট অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি নিশ্চিত করতে সহায়ক ভূমিকা রাখবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here