প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকাকে বিভক্ত করা হচ্ছে না। জনগণের সেবা নিশ্চিত করতে সরকার ঢাকায় দুটি সিটি করপোরেশন করছে।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং ৩৬ জন কাউন্সিলরের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

দুটি সিটি করপোরেশনের পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, ‘জনসংখ্যা বাড়ছে। ঠিকমত জনসেবা দেওয়া যাচ্ছিল না। তাই মূল ঢাকা ও বর্ধিত অংশকে নিয়ে দুটি পৃথক সিটি করপোরেশন করার প্রস্তাব-সংবলিত বিল সংসদে উত্থাপন করা হবে।’

শেখ হাসিনা বলেন, ‘আসলে বাংলা একাডেমী ও ঢাকা গেট পর্যন্তই ঢাকা শহর ছিল। সেটা বাড়তে বাড়তে উত্তরা পর্যন্ত গেছে। উত্তরার মানুষও বলেন, ঢাকায় যাচ্ছি। আর গুলশান তো গ্রাম ছিল।’

ঢাকা বিভক্ত করা সংক্রান্ত আলোচনা বিগত কয়েক মাস ধরে শোনা গেলেও সর্বশেষ চলমান সংসদ অধিবেশনে গত ২৩ নভেম্বর এ সংক্রান্ত একটি বিল তোলা হয়।

বিলটি পাস হলে বর্তমান মেয়র সাদেক হোসেন খোকার কর্যকারিতা বিলুপ্ত হবে। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত নতুন করে বিভক্ত দুই সিটি করপোরেশনে দুজন প্রশাসক নিয়োগ দেবে সরকার।

উল্লেখ্য, ডিসিসি বিভক্ত করার প্রস্তাবিত বিলে ঢাকার ৯২টি ওয়ার্ডের মধ্যে ৫৬টি নিয়ে দক্ষিণে একটি এবং ৩৬টি ওয়ার্ড নিয়ে উত্তরে আরেকটি সিটি করপোরেশন গঠনের কথা বলা হয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here