ব্রেকিং নিউজ

‘জনগণের জন্য নিরাপদ ও সুপেয় পানির নিশ্চয়তা সরকারের দায়িত্ব’

নিরাপদ ও সুপেয় পানি

স্টাফ রিপোর্টার ::  নিবন্ধনহীন ও নিম্নমানের পানি বাজারজাতকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, এ বিষয়ে দ্রুত বিশেষ অভিযান পরিচালনা করতে বিএসটিআইকে নির্দেশনা দেয়া হবে।

বৃহস্পতিবার পিওর ড্রিংকিং ওয়াটার ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সমন্বয় কমিটির নেতাদের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী দ্রুত অননুমোদিত ও নিম্নমানের পানি উৎপাদনকারী প্রতিষ্ঠানের তালিকা শিল্প মন্ত্রণালয়ে জমা দিতে সংগঠনের নেতাদের পরামর্শ দেন।

‘জনগণের জন্য নিরাপদ ও সুপেয় পানির নিশ্চয়তা বিধান সরকারের দায়িত্ব। এ দায়িত্ব পালনে সরকার প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ নেবে,’ বলেন তিনি।

মন্ত্রী পানি ব্যবসায়ীদের মুনাফা অর্জনের পাশাপাশি নৈতিকতার বিষয়টিও স্মরণ করিয়ে দেন।

তিনি জানান, ক্রেতা সাধারণের জন্য নিরাপদ পানিসহ ভেজালমুক্ত খাদ্য ও ভোগ্য পণ্যের যোগান নিশ্চিত করতে সরকার ইতিমধ্যে বিএসটিআই এবং বিএবি’র কার্যক্রম জোরদার করেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক মো. নেয়ামুল হক রিপন, সদস্য সচিব মো. মজিবুর রহমান, যুগ্ম আহ্বায়ক আবুল কালাম আজাদ ও হুমায়ুন কবির, সমন্বয়ক মাফুজুর রহমান প্রমুখ।

তারা বলেন, নিবন্ধনহীন ও এলাকাভিত্তিক অবৈধ দখলদার পানি বিক্রেতাদের কারণে নিম্নমানের পানিতে বাজার সয়লাব হয়ে যাচ্ছে। এর ফলে ভোক্তারা প্রতারিত হওয়ার পাশাপাশি প্রকৃত ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তারা এ ধরনের অবৈধ পানি ব্যবসায়ীদের আইনের আওতায় আনার দাবি জানান। একই সাথে তারা বাজারে মানসম্মত ও বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করতে নিম্নমানের পলিথিন দিয়ে প্রস্তুতকৃত পিইটি জারের উৎপাদন বন্ধের ওপর গুরুত্ব দেন।

পানি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা দেশে দ্রুত বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে তারা একে শিল্প হিসেবে ঘোষণারও দাবি জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন আয়োজনে পাঠাগার দিবস উদযাপন করলো জাতীয় পাঠাগার আন্দোলন

বিভিন্ন আয়োজনে পাঠাগার দিবস উদযাপন করলো জাতীয় পাঠাগার আন্দোলন

স্টাফ রিপোর্টার :: ২৩ এপ্রিল পালিত হলো বিশ্ব গ্রন্থ ও গ্রন্থস্বত্ব দিবস ...