ছাঁটাই মৌসুমে এবার চাকরি হারাতে পারেন গুগলের ১০ হাজার কর্মী

ডেস্ক রিপোর্টঃঃ  জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের মালিকানা হাতে নেওয়ার পরই সংস্থাটিতে ব্যাপক কর্মী ছাঁটাই করেছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। সাম্প্রতিক ওই ছাঁটাই অভিযানে চাকরি হারিয়েছিলেন সংস্থাটির প্রায় অর্ধেক কর্মী।

অন্যদিকে, আর্থিক মন্দার কারণ দেখিয়ে ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটাও তাদের কর্মী ছাঁটাই করেছে। এবার একই পথে হেঁটে কর্মী ছাঁটাই করতে চলেছে টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন সংস্থা অ্যালফাবেটও। সংস্থার প্রায় ৬ শতাংশ কর্মী অর্থাৎ ১০ হাজার কর্মীকে ছাঁটাই করা হতে পারে।

প্রযুক্তি-বিষয়ক নিউজ পোর্টাল দ্য ইনফরমেশনের বরাত দিয়ে মঙ্গলবার (২২ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের পারফরম্যান্সের ওপরে ভিত্তি করেই ছাঁটাই অভিযান চালানো হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। অর্থাৎ যেসব কর্মীর কাজের মান আশানুরূপ নয়, তাদের সংস্থা থেকে বিদায় জানানো হবে। তবে বিশ্বজুড়ে আর্থিক সংকটের কারণেই এই ছাঁটাই অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থাটির ভেতরের সূত্র জানিয়েছে।

দ্য ইনফরমেশন ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, অ্যালফাবেট সংস্থার বিভিন্ন বিভাগে কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার টিম ম্যানেজারদের কর্মীদের জন্য ‘র‌্যাঙ্কিং ও পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট প্ল্যান’ তৈরি করতে বলা হয়েছে। সেখানেই সকল কর্মীর কাজ বিচার-বিশ্লেষণ করা হবে এবং যাদের পারফরম্যান্স আশানুরূপ হবে না, তাদের ছাঁটাই করা হবে।

২০২৩ সালের শুরুতেই অর্থাৎ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ছাঁটাই শুরু হতে পারে। গুগল বা অ্যালফাবেটের পক্ষ থেকে এই ছাঁটাই অভিযান সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য জানানো হয়নি। তবে সম্প্রতি গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন।

রিপোর্ট অনুযায়ী, ম্যানেজারদের প্রথমে কর্মীদের বোনাস দেওয়া বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সিলিকন ভ্যালিজুড়ে বিভিন্ন সংস্থায় কর্মী ছাঁটাই করা হলেও, গুগল আপাতত কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চাইছে না।

তবে বহিরাগত বিভিন্ন চাপের কারণে সংস্থা কর্মীদের কাজের মানোন্নয়ন করার সিদ্ধান্ত নিয়েছে। আর এ জন্য আগামী বছরের শুরু থেকে একটি নতুন পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হবে। যার মাধ্যমে কর্মীদের পারফরম্যান্স নিয়মিত বিচার করা সম্ভব হবে।

বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি সম্প্রতি কর্মী ছাঁটাই শুরু করেছে। ফেসবুকের প্রতিষ্ঠাতা ও এর প্যারেন্ট সংস্থা মেটা’র প্রধান মার্ক জাকারবার্গ সম্প্রতি ১১ হাজার চাকরি ছাঁটাই করার ঘোষণা করেছেন। যা কোম্পানির মোট কর্মী বাহিনীর প্রায় ১৩ শতাংশ।

অন্যদিকে আরেক সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটার নতুন মালিক ইলন মাস্কের অধীনে যাওয়ার পর সেখানেও অনেকে চাকরি হারিয়েছেন, বা ছেড়ে চলে গেছেন। টুইটারের ৭ হাজার কর্মীর মধ্যে ইতোমধ্যেই ৬০ শতাংশ সংস্থাটি ছেড়ে চলে গেছে।

আর আর্থিক মন্দার কারণে গুগল বা অ্যালফাবেটও বিনিয়োগকারীদের চাপের মুখে রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here