ব্রেকিং নিউজ

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা

ভারতীয় ক্রিকেট টিমসায়ান তানভি:: আগামী ১-১৮ জুন ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরে অন্যতম পরাশক্তি ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রা সংস্থা আইসিসির বৈঠককে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বৈঠকে ভারতের বিরোধিতা সত্ত্বেও আইসিসির নতুন রাজস্ব কাঠামোর প্রস্তাব পাস হয় ৯-১ ভোটে।

অন্যদিকে পরিচালন কাঠামোর পরিবর্তনগুলোর প্রস্তাবে একমাত্র শ্রীলংকা ছাড়া অন্য কোন সদস্য দেশকে পাশে পায়নি ভারত, ঐ প্রস্তাবটিও পাস হয় ৮-২ ভোটে।

সব সদস্য দেশই ভারতের আপত্তি অগ্রাহ্য করে প্রস্তাবের পক্ষে ভোট দেয়, এমনকি দীর্ঘদিনের মিত্র বাংলাদেশকেও পাশে পায়নি ভারত।

কিন্তু আইসিসির সভায় এই পরাজয় বা ভরাডুবি ভারত স্বাভাবিকভাবে নেয়নি। তারা সরাসরি ঘোষণা না দিলেও আইসিসিকে পরোক্ষভাবে জানিয়েছে সামনের বড় টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা দল নাও পাঠাতে পারে।

বিশ্লেষকরা বলছেন, এটা মূলত আইসিসিকে চাপে রেখে নিজেদের দাবী আদায়ের চেষ্টা।

তবে ভারতের অংশগ্রহণ ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে প্রস্তুত সদস্য রাষ্ট্রগুলো, সেক্ষেত্রে ভারতের বদলে অষ্টম দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে আমন্ত্রন জানানো হতে পারে, এমনটাই জানালেন পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খান। অবশ্য তিনি স্বীকার করেন ভারতের অনুপস্থিতি আর্থিক ক্ষতির কারন হবে।

তবে শাহরিয়ার খান জোড় দিয়ে বলেন, আর্থিক ক্ষতি স্বীকার সত্ত্বেও আইসিসি বা সদস্য রাষ্ট্রগুলো ভারতের অন্যায্য দাবির প্রতি নরম হবে না। সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে এক ধরনের অনিশ্চয়তা বা ধোঁয়াশা তৈরি হয়েছে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিসিবি প্রেসিডেন্টস কাপের উদ্বোধনী ম্যাচ জিতল নাজমুল একাদশ

অনলাইন ডেস্ক : নাজমুল একাদশকে খুব বড় লক্ষ্য দিতে পারেনি মাহমুদউল্লাহ একাদশ। ...