চীনে বেশিরভাগ আইফোন নিষিদ্ধ

নিউজ ডেস্ক ::  চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের মধ্যে আমেরিকান টেক জায়ান্ট অ্যাপলের বেশিরভাগ আইফোন বিক্রি ও আমদানি নিষিদ্ধ করেছে একটি চীনা আদালত।

তবে নিষেধাজ্ঞা আওতায় পড়েনি আইফোন এক্সএস, আইফোন এক্সএস প্লাস বা আইফোন এক্সআর। কারণ যুক্তরাষ্ট্রের টেলিকমিউনিকেশনস ইকুইপমেন্ট কোম্পানি ‘কুয়ালকম’ যখন মামলা করেন তখন এগুলো বাজারে ছিল না।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ভিত্তিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস কোম্পানি ‘ওয়েডবুশ সিকিউরিটিজ’র বিশ্লেষক ড্যানিয়েল আইভেসের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম সিএনএন জানিয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে চীনে ১০ থেকে ১৫ শতাংশ আইফোন বিক্রি কমে যাবে।

চীনের এই আদালতে কুয়ালকমের দুটি প্রাথমিক আবেদন মঞ্জুর হয়েছে। কোম্পানিটি দাবি করে, অ্যাপলের আইফোন সিক্সএস, আইফোন সিক্সএস প্লাস, আইফোন সেভেন প্লাস, আইফোন এইট, আইফোন এইট প্লাস এবং আইফোন এক্সে দুটি পেটেন্ট (বিশেষ সুবিধা) থেকে ব্যবহারকারীদেরকে বঞ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

কুয়ালকমের মতে, এই দুটি পেটেন্ট থাকলে ব্যবহারকারীরা ফোনেই ছবি এডিট ও রিসাইজ করতে পারতো এবং এক টাচস্ক্রিন ব্যবহার করে অ্যাপগুলো ম্যানেজ করতে পারতো।

আদালতের এই আদেশের বাস্তবিক প্রভাব এখনও বোঝা যাচ্ছে না। আদেশটি কার্যকর করা হয় গত সপ্তাহে কিন্তু আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় সোমবার। এদিকে অ্যাপল একটি বিবৃতিতে জানিয়েছে, তাদের সব মডেলের আইফোন চীনের বাজারে পাওয়া যাচ্ছে।

কুয়ালকমের আইনজীবী ডন রজেনবার্গ একটি বিবৃতিতে বলেন, যদি অ্যাপল এই আদেশ অমান্য করে, তবে কুয়ালকম চীনা আদালতের নিয়ম অনুসারে আইন প্রয়োগকারী ট্রাইব্যুনালের সাহায্য নিতে পারবে।

এদিকে, অ্যাপল অভিযোগ করেছে যে আন্তর্জাতিক আদালতে ইতোমধ্যে বাতিল হওয়া এবং আগে কখনও ব্যবহৃত হয়নি এমন পেটেন্ট না থাকার কথা উল্লেখ করে নোংরা খেলা খেলছে কুয়ালকম। তারা এর জবাবে আইনি পদক্ষেপ নেবে।

অ্যাপল বলছে, আমাদের পণ্য নিষিদ্ধ করতে কুয়ালকমের এই প্রচেষ্টা কোম্পানিটির আরেকটি হতাশাজনক পদক্ষেপ। এটা এমন একটা কোম্পানি, যাদের অবৈধ কার্যক্রমগুলো তদন্ত করছে বিশ্বের সব দেশের কর্তৃপক্ষ।

সোমবার আদালতের সিদ্ধান্তটি পুনর্বিবেচনার আবেদন করেছে অ্যাপল। কুয়ালকম এই রুল জারি করায় আদালতের প্রশংসা করে বলেছে, অ্যাপলের প্রযুক্তি ব্যবহারের জন্য মানুষের কাছে কোম্পানিটির কৃতজ্ঞ থাকা উচিত।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভ্যাটিকান পোপ ফ্রান্সিস

মা-বাবাদের প্রতি পোপ: সন্তানের সামনে ঝগড়া নয়

ডেস্ক নিউজ :: সন্তানদের সামনে ঝগড়া না করার জন্য মা-বাবার প্রতি পরামর্শ ...