ব্রেকিং নিউজ

চীনের সাথে দ্বিপাক্ষীক সম্পর্ক বাড়াতে হবে: অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ

কুমিল্লা :: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২২তম পর্ব। ‘পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

শুক্রবার (০৭ আগস্ট) রাত নয়টায় ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ বিশেষ পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ফলে আমাদের এখন সময় এসেছে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার। চীন এখন উন্নতি করছে এবং এই পরিবর্তনশীল বিশ্বে একটি শক্তি হিসেবে দাড়ানোর জন্য নিজেকে যোগ্য করে তুলছে। সেখানে বর্তমান বিশ্বের কর্তারা চীনকে ভয় পাচ্ছে। এখন বাংলাদেশের উচিত হবে উন্নয়নের অংশীদার হিসেবে চীনকে আরও কাছে নিয়ে আসা। কারণ আমারা ভৌগোলিক এবং অর্থনৈতিক কারণে বাংলাদেশ চীনের উপর আগে থেকেই অনেক বেশি নির্ভরশীল। এখন যেটি করা যেতে পারে যে, এই নির্ভরশীলতা কমিয়ে আমরা দ্বিপাক্ষীক সম্পর্কের উন্নয়নের মাধ্যমে আমরা আমাদের অর্থনৈতিক ও মানবিক উন্নয়নে চীনকে সাথে পেতে পারি। এজন্য আমাদের নিজেদেরকে চীনের জন্য যোগ্য করে তুলতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেঘনার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে পানি সম্পদ প্রতিমন্ত্রী

রামগতি(লক্ষ্মীপুর)প্রতিনিধি :: পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম এমপি ...