ডেস্ক রিপোর্ট :: দুর্গম হিমালয় সীমান্তে আটক হওয়া চীনের এক সেনা সদস্যকে ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছে ভারতের সেনাবাহিনী। সোমবার (১১ জানুয়ারি) সকালে তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। গত ৮ জানুয়ারি ওই সেনা সদস্যকে আটক করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের জুনে লাদাখ সীমান্তে প্রাণঘাতী সংঘাতে জড়ায় ভারত ও চীনের সেনাবাহিনী। এরপরই বিগত কয়েক মাস ধরেই বিপুল সামরিক শক্তি মোতায়েন করে মুখোমুখি অবস্থান নিয়ে আছে দুই পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশি দেশ।

ভারতীয় কর্তৃপক্ষ জানায় গত শুক্রবার (৮ জানুয়ারি) লাদাখের পশ্চিমাঞ্চলীয় পাংগং তাসো লেক সীমান্ত থেকে এক চীনা সেনাকে আটক করা হয়। ওই এলাকায় চীন নিয়ন্ত্রিত তিব্বত সীমান্ত রয়েছে।

নিখোঁজ হয়ে যাওয়া সেনা সদস্যকে অবিলম্বে ফিরিয়ে দিতে শনিবার আহ্বান জানায় চীন। বেইজিংয়ের তরফে বলা হয়, সেনা সদস্য নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। সোমবার ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, এদিন সকাল দশটার দিকে চুসুল-মল্দো সীমান্তে চীনের কাছে ওই সেনা সদস্যকে ফিরিয়ে দেওয়া হয়।

এর আগে গত অক্টোবরে অপর এক চীনা সেনাকে ফিরিয়ে দেয় ভারত। লাদাখের ডেমচক সীমান্তে আটক হওয়া ওই চীনা সেনাকে কয়েক দিনের মধ্যে ফেরত দেওয়া হয়।

উল্লেখ্য, সীমান্ত উত্তেজনা নিরসনে উভয় দেশই আলোচনা চালিয়ে যাচ্ছে। কয়েক দফা আলোচনায় ঐক্যমত প্রতিষ্ঠা হলেও উভয় পাশেই জোরালো সেনা অবস্থান ধরে রেখেছে চীন ও ভারত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here