চীনকে ১ লাখ মাস্ক উপহার দিল নেপাল

ডেস্ক নিউজ :: দ্রুত ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে চীনকে সহায়তার অংশ হিসেবে দেশটিকে এক লাখ সুরক্ষামূলক মাস্ক উপহার দিয়েছে নেপাল।

নেপালের প্রধানমন্ত্রীর বাসভবনে গত বৃহস্পতিবার এক বৈঠকের পর চীনে এক লাখ পিস সুরক্ষামূলক মাস্ক পাঠানোর সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার মাস্কগুলো চীনে পাঠানো হয়।

চীনজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে মাস্কের সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় সম্প্রতি দেশটির পক্ষ থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জরুরি ভিত্তিতে মাস্ক দিয়ে সহায়তার আহ্বান জানানো হয়। এই আহ্বানে সাড়া দিয়েই চীনে এক লাখ পিস মাস্ক পাঠাল নেপাল।

এদিকে চীনকে এক লাখ পিস মাস্ক উপহার দেওয়ায় নেপালের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সেদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হোউ ইয়াংকি। তিনি বলেন, ‘এই ধরনের সহায়তা ও ঐক্য চীন ও তার জনগণকে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অতি প্রয়োজনীয় মনোবল যোগাবে।’

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত অন্তত ৭২২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ৩৫ হাজার মানুষ।

চীনের সর্বত্র করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উৎপত্তিস্থল উহান শহরসহ বেশিরভাগ এলাকা কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। বেশিরভাগ সড়ক বন্ধ রাখা হয়েছে। বন্ধ রয়েছে গণপরিবহনও। সংক্রমণ ঠেকাতে চীনের বিভিন্ন শহরেও নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে। এ ছাড়া বেশ কিছু দেশ চীনের নাগরিক বা চীন থেকে আগত অন্য দেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। সূত্র: পিটিআই ও এএফপি

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রক্ষক যখন ভক্ষক’

অনলাইন ডেস্ক : ভারতের সীমান্ত পেরিয়ে বাংলাদেশে গরু পাচারকারী চক্রের সঙ্গে ভারতের ...