ব্রেকিং নিউজ

চিলির অনুশীলনে ব্রাজিলিয়ান গণমাধ্যমের গুপ্তচরবৃত্তি!

ডেস্ক: লুইস সুয়ারেজ প্রতিপক্ষকে কামড়ে দেন। বিশ্বের ডাকাবুকো সব ক্রীড়া মনোবিদ তার ব্যাপারে একমত, সবটাই মুহূর্তের, আবেগের তাৎক্ষণিক বহিঃপ্রকাশ। যখন তার বোধকে পুরোপুরি চাপা দিয়ে যাচ্ছে এক আদিম তাড়না। বিশেষজ্ঞরা যাকে বলছেন, ‘অড ইমোশনাল রিলিজ’ বা আবেগের বিকৃত বহিঃপ্রকাশ। আচ্ছা, প্রতিপক্ষ দলের হাঁড়ির খবর বের করতে গিয়ে সবাই যেসব পন্থা অবলম্বন করে, সেগুলোও তো তাহলে নিজ দলের প্রতি আবেগের বহিঃপ্রকাশ? যদিও তা সুয়ারেজের মতো বিকৃত না হলেও, গুপ্তচরবৃত্তির শিকার হওয়া দলগুলোর জন্য ব্যাপারটা চরম অস্বস্তিকর। নকআউট পর্বে স্বাগতিকদের মুখোমুখি হওয়ার আগে বৃহস্পতিবার তেমন গুপ্তচরবৃত্তিরই শিকার হয়েছে চিলি!

শেষ ষোলর প্রথম ম্যাচে আজ স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে চিলি। তারই প্রস্তুতি হিসেবে ত্রুক্রজিইরোর ট্রেনিং সেন্টারে শিষ্যদের নিয়ে অনুশীলন করছিলেন চিলি কোচ হোর্হে সামপাওলি। হঠাৎই তাদের মাথার ওপর চক্কর দিতে শুরু করে ব্রাজিলের অন্যতম প্রভাবশালী গণমাধ্যম ও গ্গ্নোবোর হেলিকপ্টার। চিলির অনুশীলন তারা সরাসরি সম্প্রচার করছিল। প্রমাদ গোনেন সামপাওলি। তৎক্ষণাৎ অনুশীলন বন্ধ করেন তিনি। হেলিকপ্টারটি সরে না যাওয়া পর্যন্ত বলে একটা লাথিও দেয়নি চিলির খেলোয়াড়েরা। প্রায় ৫০ মিনিট অপেক্ষার পর হেলিকপ্টারটি সরে গেলে আবারও অনুশীলন শুরু করেন সামপাওলি। চিলির কমিউনিকেশন্স ডিরেক্টর হেক্টর ওলাভে ও গ্গ্নোবোর সঙ্গে যোগাযোগ করে অনুরোধ করেন, তাদের অনুশীলনের ভিডিও যেন সম্প্রচার না করা হয়।

পরে চিলি কোচের কাছে গুপ্তচরবৃত্তির জন্য ক্ষমা প্রার্থনা করেছে ও গ্গ্নোবো। কিন্তু ওলাভে বলেন, ‘প্র্যাকটিস এবং টেকনিক নিয়ে সামপাওলি খেলোয়াড়দের সঙ্গে কাজ করছিল। দলের কৌশল ফাঁস হয়ে যাক, সামপাওলি তা কিছুতেই চান না।’

কিছুদিন আগে ফ্রান্সের অনুশীলনেও গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছিল। হন্ডুরাস তাদের অনুশীলনের খবর জানতে ড্রোন ব্যবহার করেছে বলেও অভিযোগ করেছিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। অবশ্য বিশ্বকাপে এমন ঘটনা নতুন কিছু নয়। প্রতিপক্ষ শিবিরের খবর বের করতে অনেক পন্থাই অবলম্বন করে থাকে দল কিংবা সে দেশটির গণমাধ্যমগুলো। মজার ব্যাপার, আর্জেন্টিনার দৈনিক বুয়েন্স এইরেস হেরাল্ড গুপ্তচরবৃত্তি প্রসঙ্গে মন্তব্য করেছেন, ‘সুয়ারেজের কামড় যদি উরুগুয়ের জন্য আবেগের বহিঃপ্রকাশ হয়, তাহলে গুপ্তচরবৃত্তিও তো নিজ দলের প্রতি নিরেট আবেগের প্রকাশ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনার মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

স্টাফ রিপোর্টারঃঃ আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ ...