ডেস্ক নিউজ :: প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে কাজ করে যাচ্ছেন বিশ্বের খ্যাতনামা সব গবেষক। এরই মধ্যে চা পানে করোনা থেকে মুক্তি মিলবে- এমন তথ্য দিয়েছে ভারতের টি বোর্ড। তামিলনাড়ুর নীলগিরি জেলার টি রিসার্চ ইনস্টিটিউট বলছে-ব্ল্যাক টি ও গ্রিন টি করোনা প্রতিরোধে সহায়তা করবে।

এর আগে চীন ও তাইওয়ান তাদের গবেষণাগারে প্রমাণ করেছে যে, চায়ে এমন কিছু উপাদান আছে, যা করোনা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চা থেকে প্রাপ্ত থিয়াফ্লাভিনের মধ্যে কোভিড-১৯সহ সার্স ও মার্স ভাইরাসের বিস্তার রোধ করার গুণাবলি রয়েছে বলে জানান তারা। বিশেষ করে থিয়াফ্লাবিন ৩ প্রচুর পরিমাণে থাকে ব্ল্যাক টিতে।

সম্প্রতি থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার একটি গবেষণায় উঠে এসেছে-ক্যাচিকাইন, এপিক্যাচিকাইন, গ্যালেটের উৎস চা। আর এগুলো করোনা প্রতিরোধে মুখ্য ভূমিকা পালন করে। তালিনাড়–র চা কমিটির প্রধান বলছেন, তিন থেকে চারবার ব্ল্যাক টি পান করলে কার্ডিয়াক ইনফেকশন ও স্ট্রোকের ঝুঁকি কমে। এ ছাড়া ক্যানসারের ঝুঁকিও কমে যায়।

এদিকে চীনের হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা প্রতিদিন তিনবার করে চা পান করানোর মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলছেন বলে তথ্য আছে বার্তা সংস্থা সিএনএন ও চায়না ডেইলি নিউজে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here