মাহমুদুন নবী বেলাল, নওগাঁ প্রতিনিধি ::

সরকারিভাবে খোলাবাজারে বিক্রি (ওএমএস) ও খাদ্যবান্ধব কর্মসূচি চালু হওয়ায় ইতিমধ্যে বাজারে চালের দাম কেজি প্রতি ৫-৬ টাকা কমেছে। চালের দাম আরও কমবে বললেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। বৃহস্পতিবার বেলা ১১ টায় নওগাঁর পোরশা উপজেলার সারাইগাছি মোড়ে ওএমএস কার্যক্রম পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

খাদ্যমন্ত্রী বলেন, আমন ধানেও কৃষকরা যেন নায্যমূল্য পায় সেটা নিয়েও কাজ করা হচ্ছে। নায্যমূল্য নিশ্চিত করতে আমরা প্রস্তুত আছি। মন্ত্রী বলেন, পহেলা সেপ্টেম্বর থেকে সারাদেশে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে দেশের ৫০ লাখ হতদরিদ্র জনগোষ্ঠীকে ১৫ টাকা কেজি দরে প্রতি মাসে ৩০ কেজি চাল দেওয়া হচ্ছে। এছাড়া ওএমএস সপ্তাহে ৫ দিন চলছে। সারাদেশে ২ হাজার ৩৭০ জন ডিলারের মাধ্যমে ওএমএস বিতরণ করা হচ্ছে। তিনি আরও বলেন, আগে একজন
ওএমএসের ডিলার এক টন চালের বরাদ্দ পেতেন। এবার প্রত্যেক ডিলার দুই মেট্রিক টন চাল বরাদ্দ পাচ্ছেন। ওএমএস কেন্দ্রে টিসিবি কার্ডধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া সমাজের পিছিয়ে পড়া এবং তৃতীয় লিঙ্গের মানুষেরা অগ্রাধিকার পাবেন। টিসিবি কার্ডধারীরা কার্ড দেখিয়ে এবং সাধারণ মানুষ জাতীয় পরিচয়পত্র দেখিয়ে মাসে দুই বার ৫ কেজি করে চাল কিনতে পারবেন।

এক ব্যক্তি যাতে বার বার চাল কিনতে না পারেন সেটা নিশ্চিত করা হচ্ছে বলেও তিনি জানান। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, উএনও (ভারপ্রাপ্ত) জাকির হোসেন, জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবির সহ
অন্যন্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার প্রধান অতিথি হিসাবে কাতিপুর কালিনগর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত পোরশা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে যোগ দেন।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here