মোঃ আশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ::

বাংলা ইশারা ভাষা দিবস পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। “বাংলা ইশারা ভাষার প্রসার করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এ প্রতিপাদ্যে এ উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসনের সহযোগিতায় ও জেলা সমাজসেবা অধিদফতরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক দেবেন্দ্রনাথ উরাঁও, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. শাহনাজ খাতুনসহ অন্যরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুম।

আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে জেলা প্রশাসক জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, সকলকে অন্তর্ভূক্ত করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হবে। কাউকে পেছনে ফেলে নয়। কাজেই বিশেষ চাহিদাসম্পন্ন বা সুবর্ণ নাগরিকদের মূল ধারায় এনে তাদেরকে সহযোগিতা করতে হবে। তাদের ছোট করে দেখার সুযোগ নেই। কারণ, তারাও মানুষ।

তিনি বলেন, ইশারা ভাষার জন্য অতীত খোঁজার দরকার নেই। এখনো চীন ও জাপান গেলে আমাদের ইশারায় কথা বলতে হয়। কারণ তারা নিজের ভাষায় কথা বলে, পৃথিবীর অন্য কোনো ভাষা তারা বোঝে না। এসময় তিনি ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে প্রধানমন্ত্রীর সন্তান সজীব ওয়াজেদ জয়ের ও অটিজম নিয়ে বিশ্ব দরবারে সায়মা ওয়াজেদের গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরেন। সভা পরিচালান করেন শহর সমাজ সেবা কর্মকর্তা
ইমতিয়াজ কবীর।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here