চর কুকরি-মুকরিতে প্রকৃতিপ্রেমীদের ভিড়

চর কুকরি-মুকরিতে প্রকৃতিপ্রেমীদের ভড়িশিপু ফরাজী, ভোলা চরফ্যাসন:: সবুজ বন আর সাগররে নর্মিল বাতাসে চত্রিা হরণিরে ছুটে চলার সাথে অতিথি পাখরি কলকাকল।এমন এক অপরূপ দৃশ্য চোখে পড়বে ভোলার চর কুকরি-মুকরির তাড়ুয়ার দ্বীপ।

নয়নাভরিাম প্রাকৃতকি সৌর্ন্দয উপভোগ করতে দশেরে বভিন্নি স্থান থেকে এখানে ছুটে আসনে প্রকৃতি প্রমেীরা। কিন্তু অনুন্নত যোগাযোগ ব্যবস্থাসহ নানা সমস্যা কারণে চরম দুর্ভোগে পড়নে তারা।
তবুও এ বিষয়ে দ্রুত র্কাযকর পদক্ষপে নেয়ার আশ্বাস দয়িছেন স্থানীয় প্রশাসন ও বন বভিাগ।
জেলা শহর থেকে প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণে সাগররে কোল ঘেষে রয়েছে আটশ বছররে পুরনো দ্বীপ চর কুকরি-মুকরির ঢালচর।

দূর থেকে দেখলে হয়, সাগররে মাঝে এ যনে এক সবুজরে টপি। ঘন বনরে মাঝ দিয়ে বয়ে যাওয়া সরু খালরে দুপাশে চিত্রা হরিন ও বন মোরগসহ বশেকছিু বন্যপ্রাণী দৃষ্টি কাড়ে।

আর সবুজরে বুক চিরে একটু এগিয়ে গলেইে প্রায় ৫ কিলোমিটার র্দীঘ তাড়ুয়া সকৈত তীর।দিগন্ত বিস্তৃত আকাশের সঙ্গে এই সময়ে এখানে দেখা মিলবে অতিথি পাখির কলকাকল।

চর কুকরি-মুকরিতে প্রকৃতিপ্রেমীদের ভড়িতাই র্কমব্যস্ত জীবন থেকে কছিুটা প্রশান্তির আশায় এখানে ছুটে আসনে র্পযটকরা। তবে তারা জানালনে নানা ভোগান্তরি কথা।
এদিকে প্রকৃতির এ ভূর্স্বগকে কাজে লাগিয়ে চর কুকরি-মুকরির তাড়ুয়া দ্বীপে পর্যটন এলাকা গড়ে তোলার স্থানীয়দের দাবীর প্রেক্ষিতে পর্যটকদের বিনোদনের চাহিদা মেটাতে কুকরির বনে ইকোর্পাক গড়ে তোলার পরকিল্পনা গ্রহন করনে স্থানীয় এমপি পরবিশে ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

রাষ্ট্রপতি মো. আবদুল হামদি গত ২৫ জানুয়ারি চর কুকরি-মুকরিতে ইকো-পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেনে। ইকো-পার্কের উদ্বোধন সাগরপাড়ের র্পযটন নক্ষত্রে নতুন যুগরে সুচনা হলো।
বন বিভাগের তথ্য মতে, এই র্পাকে বঙ্গবন্ধুর ম্যুরাল, হরণি প্রজনন কন্দ্রে, ১০০ ফুট উচ্চতার ওয়াচ টাওয়ার, শিশুদের জন্য বিভিন্ন ধরণের রাইড, ম্যানগ্রোভ বাগনের অভ্যন্তরে ওয়াক ওয়ে, বাগানরে খাল আর সাগর কূলে নৌবাহীনির জন্য আধুনকি নৌ-যানসহ পর্যটকদরে মনোরঞ্জনরে জন্য নানান আধুনকি সুযোগ-সুবধিা থাকবে । মেঘ-সাগর আর সবুজের সাথে মিতালি করতে এ মৌসুমে চর কুকরি-মুকরিত ও তাড়ুয়া দ্বীপে পর্যটক এসেছে প্রায় ২৫ হাজার।

 

 

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শার্শা সীমান্তে বিএসএফের গুলিতে যুবক নিহত

ইয়ানূর রহমান, শার্শা প্রতিনিধি :: শার্শা সীমান্ত থেকে রিয়া মোড়ল (২৪ ) ...

0Shares