ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::
মেধা বিকাশ ও নিজেকে সাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে নানান কর্মসূচির আয়োজন করে থাকে সরকার, বিভিন্ন সংগঠন ও সংস্থাসমূহ। ঠিক তেমনি, শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবার ঝরে পড়া শিক্ষার্থীদের আঁকড়ে ধরতে আয়োজিত হলো আউট অব স্কুল সিলড্রেন প্রোগ্রামেের ” দ্বিতীয় শ্রেণি উত্তোলন ওরিয়েন্টেশন।” 
রবিবার ( ৩১ জুলাই ) রাজধানীর শ্যামলীতে অবস্থিত ঘাসফুল কর্পোরেট অফিসে ব্র্যাকের আয়োজনে শিক্ষকদের নিয়ে উক্ত কর্মসূচির আয়োজন করা হয়। দ্বিতীয় শ্রেণিতে উত্তোলন ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন ঘাসফুলের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ সিরাজুল ইসলাম, ব্র্যাকের ইউপিএম শর্মিলা রায়, প্রোগ্রাম সুপারভাইজার ও শিক্ষকগণ।
ঘাসফুলের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ সিরাজুল ইসলাম বলেন, ঝরে পড়া শিক্ষার্থীদের জন্যই মূলত সরকার এই প্রোগ্রামটি চালু করেছেন। আমরা যেন ঝরে পড়া শিক্ষার্থীদের সামনে এগিয়ে নিয়ে যেতে পারি, তারা যেন আর ঝরে না পড়ে সেজন্য আমাদের সকলকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে। তিনি এ প্রোগ্রামের আউটলাইন ও শিক্ষার্থীদের ধরে রাখার পরিকল্পনা অত্যন্ত চমৎকারভাবে শিক্ষকদের মাঝে উপস্হাপন করেন।
ব্র্যাকের ইউপিএম শর্মিলা রায় শিক্ষকদের উদ্দেশ্য বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি মনোযোগ বাড়াতে নাচ-গান, সাংস্কৃতিক বিষয়ে চর্চার ব্যবস্থা করতে হবে। এছাড়াও বইয়ের খুটিনাটি সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করতে হবে। কিভাবে পড়াশোনা করলে শিক্ষার্থীরা নিজে বুঝে পড়তে পারবে সে বিষয়েও শিক্ষকদের অবগত থাকতে হবে। তিনি প্রোগ্রাম সুপারভাইজার ও শিক্ষকদের মাঝে দ্বিতীয় শ্রেণির বইয়ের বিভিন্ন দিক নির্দেশনামূলক এবং সিলেবাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
উল্লেখ্য, আগামি ছয়মাস দ্বিতীয় শ্রেণির কোর্স শেষ করার পর সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এ শিক্ষার্থীরা নতুন বর্ষে অধ্যয়ন করার সুযোগ পাবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here