গোবিন্দগঞ্জে কোটি টাকার জলমহাল ১৮ লাখ টাকায় ইজারা !


মো. রওশন আলম পাপুল, গাইবান্ধা প্রতিনিধি  :: নীতিমালা অমান্য করে এক কোটি তিন লাখ ৯৬ হাজার ৩২০ টাকায় ৬০টি সরকারি জলমহাল ইজারা না দিয়ে মাত্র ১৮ লাখ ৬২ হাজার ৭৮১ টাকায় দিয়েছে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা প্রশাসন। এতে করে সরকার ৮৫ লাখ ৩৩ হাজার ৫৩৯ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে। শুধু তাই নয়, প্রকৃত মৎস্যজীবী সমিতিকে বঞ্চিত করে যারা প্রকৃতই মৎস্যজীবী নন এমন ১৮টি অমৎস্যজীবী সমিতিকে ২৪টি জলমহাল ইজারা দেওয়া হয়েছে। এনিয়ে গত ৭ মে জেলা প্রশাসককে লিখিত অভিযোগ দিয়েছেন ইজারা বঞ্চিত প্রকৃত মৎস্যজীবীরা।

জলমহাল নীতিমালায় আছে, যিনি প্রাকৃতিক উৎস থেকে মাছ শিকার এবং বিক্রয় করেই প্রধানত জীবিকা নির্বাহ করেন তিনিই প্রকৃত মৎস্যজীবী। সংশ্লিষ্ট জলমহালের নিকটবর্তী প্রকৃত মৎস্যজীবী সমিতিকে জলমহালটি ইজারা দিতে হবে। কোন সমিতিতে যদি এমন কোন সদস্য থাকেন যিনি প্রকৃত মৎস্যজীবী নন, তবে সে সমিতি কোন সরকারি জলমহাল ইজারা পাওয়ার যোগ্য হবে না। কোন সমিতি দুটির বেশি জলমহাল ইজারা পাবে না এবং কোনভাবেই কেউ সাবলিজ দিতে পারবেন না ইজারা নেওয়া জলমহাল।

অভিযোগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ২০ একর পর্যন্ত তিন বছরের জন্য ৭৫টি জলমহাল ইজারার বিষয়ে ১০ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ১২ মার্চ থেকে আবেদনপত্র বিক্রি, ২৪ মার্চ জমা ও একই দিন তা খোলা ও মূল্যায়ন করা হয়। এতে ৬০টি জলমহালের বিপরীতে ১৩৬টি আবেদন জমা পড়ে। বাকী ১৫টির জন্য কোন আবেদন জমা পড়েনি। এই ৬০টির মধ্যে ১৭টিতে আবেদন জমা পড়ে একটি করে। অন্য ৪৩টি জলমহালের বিপরীতে একাধিক আবেদন জমা পড়ায় জলমহালের নিকটবর্তী মৎস্যজীবী সমিতিকে চিহ্নিত করতে ২৫ মার্চ উপজেলা উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও সহকারী কমিশনারকে (ভূমি) আহবায়ক করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি করে দেন উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামকৃষ্ণ বর্মন। এই কমিটির অন্য সদস্যরা হলেন উপজেলা কৃষি অফিসার, উপজেলা মৎস্য অফিসার, উপজেলা সমাজসেবা অফিসার ও উপজেলা সমবায় অফিসার। তদন্ত শেষে এই কমিটি ২২ এপ্রিল প্রতিবেদন জমা দেন। পরে ৫ মে গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে জলমহাল ইজারাপ্রাপ্তদের নাম প্রকাশ করা হয়।

জলমহাল ইজারাপ্রাপ্তদের তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, উপজেলার রাজাহার ইউনিয়নের নওগাঁ মৌজায় কামার পুকুর ২০ লাখ ৭ হাজার টাকায় না দিয়ে মাত্র ২৫ হাজার ৩৫৮ টাকায়, কামদিয়া ইউনিয়নের পুয়াগাড়ী মৌজায় দুখু পুকুর ১৩ লাখ ৫০ হাজার টাকায় না দিয়ে ৭৩ হাজার ৬৫৮ টাকায়, একই মৌজায় সুকু পুকুর ১৩ লাখ ৮০ হাজার টাকায় না দিয়ে ৪ লাখ ২৮ হাজার ৬৬৩ টাকায় ও বইলগ্রাম মৌজায় বস্থাহার সাত লাখ ৫০ হাজার টাকায় না দিয়ে মাত্র ৭৬ হাজার ৯৪০ টাকায় ইজারা দেওয়া হয়েছে। এই রকম আরও অন্যান্য জলমহালগুলোর ক্ষেত্রেও করা হয়েছে।

এদিকে প্রকৃত মৎস্যজীবীদের সর্বোচ্চ দামে জলমহাল ইজারা না দিয়ে নামমাত্র মুল্যে অমৎস্যজীবী সমিতিকে ইজারা দেওয়ায় অনিয়মের প্রতিবাদে গত ৬ মে গোবিন্দগঞ্জে মানববন্ধন করে বঞ্চিত প্রকৃত মৎস্যজীবী সমবায় সমিতিগুলো। এছাড়া অমৎস্যজীবী সমিতিগুলো বাতিলের দাবিতে ৭ মে গাইবান্ধা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক বরাবরও লিখিত অভিযোগ দিয়েছেন প্রকৃত মৎস্যজীবিরা। অপরদিকে এই ইজারা বাতিলের দাবিতে জেলা প্রশাসকের কাছে গতকাল মঙ্গলবার আপিল করেছেন মৎস্যজীবী সমিতিগুলো।

উপজেলা নাগরিক সমাজের প্রতিনিধি মুকিতুর রহমান রাফি বলেন, গত বছরের মতো এবারও জলমহাল ইজারায় ব্যাপক অনিয়ম করা হয়েছে। এতে করে সরকার প্রচুর রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে। তাই এই ইজারা বাতিল করে প্রকৃত মৎস্যজীবীদের জলমহাল ইজারা দেওয়ার দাবি জানিয়েছেন এই নেতা।

সাপমারা ইউনিয়ন মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি আব্দুল লতিফ বলেন, ১৮টি অমৎস্যজীবী সমিতিকে ২৪টি জলমহাল ইজারা দেওয়া হয়েছে। এসব সমিতির অনেকে অন্য পেশার সাথে জড়িত থাকলেও অনিয়ম করে তাদেরকে জলমহাল ইজারা দেওয়া হয়েছে। জলমহাল ইজারা নেওয়ার পর তারা বেশি দামে সাবলিজ দেন।

এ বিষয়ে গোবিন্দগঞ্জের ইউএনও রামকৃষ্ণ বর্মন বলেন, নীতিমালা অনুযায়ী যে সমিতি জলমহালের নিকটবর্তী তাকেই ইজারা দেওয়া হয়েছে। জলমহালের নীতিমালায় সর্বোচ্চ দরদাতাকে পুকুর ইজারা দেওয়ার নিয়ম নেই। ইউএনও আরও বলেন, মৎস্য ও সমাজসেবা দপ্তর থেকে যেসব সমিতি নিবন্ধিত তারাই বৈধ। বৈধ সমিতিগুলোকেই জলমহাল ইজারা দেওয়া হয়েছে। পাঁচ সদস্যের কমিটি যে প্রতিবেদন দিয়েছে সে অনুযায়ীই জলমহাল ইজারা দেওয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাটোরে এলজিএসপি’র রাস্তার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

মোঃ আব্দুল হাকিম, নাটোর প্রতিনিধি  :: নাটোরের বড়াইগ্রামের চান্দাই ইউনিয়নে লোকাল গভর্ন্যান্স ...