খুলনা : অবৈধ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবিতে ১৮ দলের ডাকা ৪৮ ঘন্টা অবরোধ চলাকালে খুলনায় সমাবেশে শাসক দলের সন্ত্রাসী ও পুলিশের গুলিতে ১২ জন গুলিবিদ্ধ হয়েছেন।

এসময় সিটি মেয়র মনিরুজ্জামান মনিসহ আহত হয়েছে শতাধিক অবরোধকারীরা। সংঘর্ষের সময় ব্যবসা প্রতিষ্ঠান, বাসাবাড়িতে হামলা ও ভাংচুর করা হয়। শাসক দলের কর্মীরা জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার প্যানা আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এসময় ৩০/৩৫টি গাড়ি ভাংচুর করা হয়।

সকালে নগরীর মিনাবাজারের সামনে সড়ক অবরোধ করে ১৮ দলের সমাবেশ চলাকালে শাসক দলের নেতাকর্মীরা হামলা চালায়। এক পর্যায়ে পুলিশের সহযোগিতায় শাসক দলের নেতাকর্মীরা অবরোধকারীদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে এবং লাঠিসোঠা নিয়ে হামলা চালায়। এসময় পুলিশ অবরোধকারীদের ওপর হামলা চালায়।

এক পর্যায়ে বেলা পৌণে ১১টায় ২১নং ওয়ার্ড কাউন্সিলর মিয়া শামসুজ্জামান স্বপন তার লোকজন নিয়ে ফারাজি ইন্সটিটিউটের সামনে বোমা, পাইপগান ও দেশি অস্ত্রসস্ত্র নিয়ে অবস্থান নেয়।

এক পর্যায়ে ঘাট এলাকা থেকে শ্রমিক দলের একটি মিছিল মিনা বাজারের সামনে অবরোধ কর্মসূচিতে যোগদানের জন্য আসার পথে কাউন্সিলরের নেতৃত্বে শাসক দলের নেতাকর্মীরা তাদের ওপর আক্রমন চালায়। এসময় উভয়ের মধ্যে মিনাবাজার থেকে শুরু করে কদমতলা মোড়, রেলওয়ে স্টেশন, লঞ্চঘাট, ৪ও৫নং ঘাট এলাকায় সংঘর্ষ শুরু হয়।

এক পর্যায়ে রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষ চলাকালে সোহাগ, রাসেল, নজরুল, রবি, আমিন হোসেন মিন্টু, ময়নুদ্দিন, আবুল কালাম, হাবিবুর রহমানসহ ১২ জন গুলিবিদ্ধ হয়। পরে দুপুর সোয়া ১২টায় বিএনপি দলীয় কার্যালয়ে ১৮ দলের পক্ষ থেকে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

কাজী তারিক/

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here