ব্রেকিং নিউজ

গুগল খবরের জন্য প্রকাশকদের দেবে এক বিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক : গুগল আগামী তিন বছরে তাদের খবরের জন্য বিশ্বব্যাপী প্রকাশকদের এক বিলিয়ন ডলার দেওয়ার পরিকল্পনা করেছে, এর সিইও বৃহস্পতিবার বলেছিলেন, বিশ্বব্যাপী নিয়মিত তদন্তের মধ্যে একটি শক্তিশালী গোষ্ঠীর উপর এটি জিততে সহায়তা করতে পারে এমন একটি পদক্ষেপ।

ইউরোপীয় মিডিয়া গ্রুপগুলি এই চার্জের নেতৃত্ব দিয়ে, সংবাদ প্রকাশকরা তাদের সামগ্রী ব্যবহারের জন্য ক্ষতিপূরণের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট অনুসন্ধান ইঞ্জিন দীর্ঘদিন ধরে লড়াই করেছেন।

সিইও সুন্দর পিচাই বলেছিলেন, গুগল নিউজ শোকেস নামে নতুন পণ্যটি প্রথম জার্মানিতে চালু হবে, যেখানে এটি ডের স্পিগেল, স্টার্ন, ডাই জেইট এবং ব্রাজিলের ফোলাহা ডি এস পাওলো, ব্যান্ড এবং ইনফোবিয়ের সাথে জার্মান পত্রিকায় সাইন আপ করেছে।

এটি বেলজিয়াম, ভারত, নেদারল্যান্ডস এবং অন্যান্য দেশে প্রবর্তিত হবে। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ব্রাজিল, কানাডা এবং জার্মানিতে প্রায় ২০০ জন প্রকাশক এই পণ্যটিতে সাইন আপ করেছেন।

“এই আর্থিক প্রতিশ্রুতি – আমাদের আজ অবধি বৃহত্তম – প্রকাশকদের বিভিন্ন ধরণের অনলাইন নিউজ অভিজ্ঞতার জন্য উচ্চমানের সামগ্রী তৈরি এবং সংশোধন করার জন্য অর্থ প্রদান করবে,” পিচাই একটি ব্লগ পোস্টে বলেছেন।

গুগল প্যারেন্ট বর্ণমালা গত বছর প্রায় ১৬২ বিলিয়ন ডলার আয় করে ৩৪.৩ বিলিয়ন ডলার নিট লাভের কথা জানিয়েছে।

পণ্যটি, যা প্রকাশকদের তাদের গল্পগুলি বাছাই করতে এবং উপস্থাপন করতে দেয়, অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল নিউজ এবং শেষ পর্যন্ত অ্যাপল ডিভাইসে চালু হবে।

পিচাই বলেছিলেন, “এই পদ্ধতিটি আমাদের অন্যান্য নিউজ পণ্যগুলির থেকে পৃথক, কারণ এটি পৃথক প্রকাশকরা কোন গল্পগুলি পাঠককে দেখানো যায় এবং কীভাবে উপস্থাপন করতে হয় সে সম্পর্কে সম্পাদনা সংক্রান্ত পছন্দগুলির উপর নির্ভর করে।”

জার্মান প্রকাশক স্পিগেল গ্রুপ প্রকল্পটি স্বাগত জানিয়েছে।

“নিউজ শোকেস এবং স্পিগেলের মতো সম্পাদকীয় সামগ্রীর নতুন সংহতকরণের মাধ্যমে গুগল দেখায় যে তারা জার্মানিতে মানসম্পন্ন সাংবাদিকতা সমর্থন করার বিষয়ে গুরুতর। আমরা প্রথম থেকেই এর অংশ হতে পেরে খুশি, ”স্পিগেল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক স্টিফান অটলিটজ বলেছেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নোয়াখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ  

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার পৌরসভা ১নং ...