ডেস্ক রিপোর্ট::  আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রের সামনে ভিড় করতে দেখা গেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের। পরীক্ষা শুরুর আগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে বেশ বিপাকে পড়েছেন তারা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১টায় পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষার সূচনা হবে।

সরেজমিনে রাজধানীর ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে সকাল থেকেই অভিভাবক-শিক্ষার্থীসহ অসংখ্য মানুষের উপস্থিতি দেখা গেছে। মানুষের চাপে মিরপুর সড়কে তৈরি হয়েছে দীর্ঘ যানজট। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে ট্র্যাফিক সদস্যদের। কেন্দ্রে প্রবেশের লাইন দীর্ঘ হয়ে চলে এসেছে মূল সড়কে।

এর মধ্যেই আবার সকাল সাড়ে ৯টার পর থেকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। অনেকটা অনাকাঙ্ক্ষিত এই বৃষ্টিতে অধিকাংশই ছাতা নিয়ে আসেননি। ফলে নিরুপায় হয়ে বৃষ্টির মধ্যেই দাঁড়িয়ে থাকতে দেখা যায় অনেককে।

ফরিদপুর থেকে পরীক্ষা দিতে আসা জুয়েল রানা বলেন, দূর থেকে আসা-যাওয়া খুবই ঝামেলার। তাছাড়া বৃষ্টি হতে পারে এটি আমার মাথায়ই ছিল না। এখন ভিজতে হচ্ছে। কিছু করার নেই।

আব্দুল বাতেন নামের এক অভিভাবক বলেন, শুক্রবার দিন যানজটের আশঙ্কায় অনেক আগেই কেন্দ্রের সামনে চলে এসেছি। ফুটপাতে দাঁড়িয়ে অপেক্ষা করছিলাম। কিন্তু গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ঝামেলা হয়ে গেল। বৃষ্টি না থাকলে এখানে দাঁড়িয়ে থাকতে কোনো সমস্যা হতো না। তাছাড়া সকাল বেলা আশপাশের সব মার্কেটই বন্ধ। সেজন্য বৃষ্টিতে কিছু সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। তবে সন্তানের ভালোর জন্য এই কষ্টটুকু স্বীকার করে নিতেই হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শুক্রবারের ‘খ’ ইউনিটের পরীক্ষায় দুই হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে এক লাখ ২২ হাজার ২৭৯টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৪২ জন শিক্ষার্থী লড়াই করবেন। পরীক্ষায় সময় থাকবে এক ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

উল্লেখ্য, এ বছর ঢাকার মধ্যে ৬৬টি কেন্দ্রের পাশাপাশি বিভাগীয় শহরগুলোসহ মোট ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট ও ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here