আজ রোববার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করলো বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন। প্রতি বছর বাংলাদেশসহ প্রায় ১৭০টি দেশে দিবসটি পালিত হয়। ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য-‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’।
 
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) এক জরিপে দেখা গেছে, দেশের ২৫ দশমিক ৬ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এ হিসাবে মোট জনগোষ্ঠীর এক-চতুর্থাংশেরও বেশি মানুষ ডায়াবেটিস রোগটি বহন করছেন। চলমান বৈশ্বিক করোনাভাইরাস মহামারি ডায়াবেটিস রোগীদের জন্য আরও ঝুঁকি সৃষ্টি করেছে।
 
বিভিন্ন বৈশ্বিক গবেষণা ও দেশে করোনা সংক্রমিত রোগীর তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ডায়াবেটিস আক্রান্ত রোগীদের কভিড-১৯ সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। দেশে গত সাত সপ্তাহে করোনা সংক্রমিতদের মধ্যে ৬৩ শতাংশ ডায়াবেটিস আক্রান্ত ছিলেন। একই সঙ্গে করোনার সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পর ৭৫ শতাংশ ডায়াবেটিস আক্রান্ত কোনো না কোনো দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় ভুগছেন।
 
এ উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সহযোগিতায় বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশনের উদ্যোগে বেইলী রোড, জাতীয় কার্যালয়ের কমিশনার কাজী জেবুন্নেছা বেগম এক কর্মসূচীর উদ্বোধন করেন। এবং সকলকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিজ নিজ যায়গা থেকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।
 
উক্ত কর্মসূচীতে গার্ল গাইডস এসোসিয়েশনের রাজধানী ও ঢাকা অঞ্চলের কর্মকর্তা, কর্মচারীসহ সকলের ডায়াবেটিস ও প্রেসার মাপা হয়।
 
ডায়াবেটিসের কারণে হৃদ রোগ, মস্তিস্কে রক্ত ক্ষরণ বা স্ট্রোক, কিডনি রোগ, চোখের রোগ, পঙ্গুত্ব ও মাড়ির রোগ হয় বলে জানিয়েছে ডায়াবেটিস সমিতি।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here