ব্রেকিং নিউজ

খরচ কমানোর সহজ কিছু উপায়

খরচ কমানোর সহজ কিছু উপায়

ডেস্ক নিউজ :: জীবনযাত্রার ব্যয় বাড়ছে। সেক্ষেত্রে অর্থ সঞ্চয় করা বেশ কঠিন হয়ে পড়েছে। তাই ‘আয় বুঝে ব্যয়’ করা বেশিরভাগ সময়ে হয়ে ওঠে না। আবার আয়-ব্যয়ের ভারসাম্য না থাকলে অভাব লেগেই থাকবে। এখন কী করা যায়! হ্যাঁ, উপায় কিছু আছেই। চলুন, ব্যয় কমানোর কিছু উপায় জেনে নেয়া যাক-

অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা: অনলাইনে খবর পড়লে বাসায় সংবাদপত্র নেওয়া বাদ দিন। ব্যায়ামাগারে নিয়মিত না গেলে সদস্যপদ বাতিল করুন। এ ধরনের আরও কোনো অপ্রয়োজনীয় খরচ থাকলে, এখনি বন্ধ করুন।

কার্ডে পেমেন্ট না করা: ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে বিল পরিশোধ করা সহজ হলেও খরচের হিসাব রাখা সম্ভব হয় না। পাশাপাশি নগদ টাকা খরচ করলেই যে আপনি কৃপণ হয়ে যাবেন- বিষয়টিও কিন্তু এমন নয়।

রেস্তোরাঁয় খাওয়া কমিয়ে দিন: রেস্তোরাঁয় খেতে যারা অভ্যস্ত, তাদের বেশি হুঁশিয়ার হতে হবে। কারণ রেস্তোরাঁয় নিয়মিত খেলে টাকা গড়গড় করে নেমে যায়। তাই এখনই সাবধান হোন।

মোবাইল ও ইন্টারনেট সংযোগ: প্রয়োজন অনুযায়ী মোবাইল প্ল্যান ব্যবহার করতে হবে। বর্তমানে সব অপারেটরের রয়েছে বিভিন্ন প্ল্যান। এর মধ্য থেকে নিজের চাহিদা অনুযায়ী প্ল্যান বেছে নিন। বাসায় ওয়াইফাই থাকলে সিম ইন্টারনেট ব্যবহার বাদ দিন বা ছোট ডাটা প্যাক কিনুন।

অব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্র বন্ধ রাখুন: কিছু বৈদ্যুতিক যন্ত্রে বিদ্যুৎ সংযোগ দেওয়া থাকলে ব্যবহার না করলেও তা বিদ্যুৎ অপচয় করে। পরিমাণে কম হলেও এই যন্ত্রগুলো আপনার বিদ্যুৎ খরচ বাড়ায়।

ডিসকাউন্ট অফার জেনে নিন: যে কোনো কিছু কেনার আগে ওই পণ্যে কোথাও কোনো মূল্যছাড় আছে কিনা- খোঁজ নিতে পারেন। নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলো কেনার জন্য দোকানের মূল্যছাড়ের দিকে নজর দেয়া যেতে পারে।

পুরনো জিনিস বিক্রি করে দিন: পুরনো জিনিস ব্যবহার না করলেও তার মায়া কাটাতে কষ্ট হয় অনেকের। তবে প্রয়োজন না থাকলে এগুলো বিক্রি করে দিন। এতে বাড়তি কিছু পয়সা পাবেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এরশাদ সাহেব ও কিছু স্মৃতি

এরশাদ সাহেব ও কিছু স্মৃতি

জি এম কামরুল হাসান :: রাষ্ট্র ক্ষমতায় আসা ও বৈধ-অবৈধ এসব কিছু বিষয়ে ...