কৌশলপত্র প্রণয়নের সময় বিশেষ বিশেষ এলাকার দিকে নজর রাখতে হবে: ড. আতিউর রহমান

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান বলেছেন, সরকারের বিভিন্ন বিভাগের সমন্বয়ের অভাব আমরা দেখতে পাই। সরকারের বিভিন্ন কার্যক্রমের মনিটরিং হয় না। সে জন্য ডিজিটাল পদ্বতির মাধ্যমে মনিটিং কার্যক্রম শুরু করতে হবে। কৌশলপত্র প্রণয়নের সময় বিশেষ বিশেষ এলাকার দিকে নজর রাখতে হবে। কৌশল পত্রপ্রণয়ন করলেই হবে না, কৌশলপত্র মাঠপর্যায়ে বাস্তবায়ন হচ্ছে কিনা তা দেখতে হবে।

শনিবার (১২ অক্টোবর) সকালে বেসরকারি সংস্থা ডরপ আয়োজিত ‌‌’বাংলাদেশের পানি সরবরাহ ও স্যানিটেশন সেক্টরের জন্য দরিদ্র সহায়ক কৌশলপত্র ২০১৯’ এর সংশোধিত খসড়ায় মতামত প্রদানের জন্য আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ড. আতিউর রহমান আরো বলেন, শিক্ষা, স্বাস্থ্যসহ বাংলাদেশে সাফল্য এখন অনেক। বিশেষ করে নারীর ক্ষতায়নে আমরা দৃষ্টান্ত স্থাপন করেছি। আমরা যদি একজন নারীকে সচেতন করতে পারি, তাহলে একটি পরিবার সচেতন হয়। সে ক্ষেত্রে পানি স্যানিটেশন উন্নয়নে নারীর অংশগ্রহণ নিশ্চত করতে হবে।

সরকারি-বেসরকারি সংগঠনগুলো এক সাথে কাজ করলে ব্যাপক পরিবর্তন আনা সম্ভব। তাই পার্টনারশিপে গুরুত্ব দিতে হবে। সুশীল সমাজ এবং নাগরিক সমাজের সাথে সরকারের যোগাযোগ আরও জোরদার করতে হবে। অতিদরিদ্র চিহ্নিত করতে হবে। তাদেরকে কেন্দ্র করে প্রকল্প প্রণয়ন করতে হবে। এসডিজ লক্ষ্য অর্জনে নতুন কিছু সংযোজন করতে হবে। স্যানিটেশনের জন্য সুদমুক্ত ঋনের উদ্যোগ নেয়া যেতে পারে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রাকটিক্যাল এাকশন বাংলাদেশের দেশীয় প্রতিনিধি হাসিন জাহান। বক্তব্য রাখেন, ওয়াটারএইড বাংলাদেশের হেড অফ পলিসি এ্যাডভোকেসি আব্দুল্লাহ আল মুয়িদ, ওয়াশ এ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, ডব্লিওএসএসসির ন্যাশনাল কো-অর্ডিনেটর শাহ মো: আনোয়ার কামাল, এসডব্লিউ এর দক্ষিণ এশিয়া প্রতিনিধি মোহাম্মদ যোবায়ের হাসান।

সমাপনী অনুষ্ঠানে অতিথি উপস্থিত ছিলেন কৌশলপত্র হালনাগাদকরণ ওয়ার্কি কমিটির সদস্য ও যুগ্ম সচিব আব্দুর রউফ।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, এনজিও প্রতিনিধি, ইউনিয়ন পরিষদের প্রতিনিধিসহ নগর বস্তি উন্নয়নের প্রতিনিধিরা কমর্শালায় মতামত প্রদান করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ট্রেন দুর্ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারকে ১ লাখ টাকা: রেলপথমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: ব্রাহ্মণবাড়িয়ার কসবায় দুটি ট্রেনের সংঘর্ষের ঘটনাস্থল মঙ্গলবার পরিদর্শন করেছেন ...