কোমলপানীয় উৎপাদনকারী মার্কিন কোম্পানি কোকাকোলা উদ্দেশ্য প্রণোদিতভাবে পানীয়তে বিষ মিশিয়েছে বলে অভিযোগ করেছে উত্তর-পূর্ব চীনের স্থানীয় কর্তৃপক্ষ।

গত সপ্তাহে কোকাকোলার একটি পানীয় পান করার পর একটি শিশুর মৃত্যু এবং আরও কয়েকজন অসুস্থ হয়ে পড়ে। এই ঘটনার পরই গত মঙ্গলবার এই অভিযোগ করে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানায়, কোকাকোলার অর্থায়নে পরিচালিত মিনিট মেইড কোম্পানির উৎপাদিত দুগ্ধজাত পানীয় পাল্পি মিল্কি পান করে গত ২৮ নভেম্বর এক শিশুর মৃত্যু হয়েছে। জিলিন প্রদেশে ওই ঘটনার পর সারা দেশে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

কোম্পানিটি পড়ে অবশ্য বাজার থেকে সব পণ্য প্রত্যাহার করেছে।

ওই শিশুর মাও অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি এখনও চ্যাংচুন শহরে একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। একই সময় অপর একজন মা ও তার কন্যা শিশু একই কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। তবে তারা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

জিলিনের সরকার বলছে, রাসায়নিক পরীক্ষা এবং গোয়েন্দা তদন্তে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে, তারা উদ্দেশ্য প্রণোদিতভাবে পানীয়তে বিষ মিশিয়েছে।

ওই দোকানে অন্য পানীয় পরীক্ষা করে এমন দূষণের কোনও প্রমাণ পায়নি সরকার। আর তাদের দাবির বিস্তারিত কিছুও জানায়নি।

আরও নিশ্চিত হওয়ার জন্য তদন্ত এখনও চলছে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে কোকাকোলা জানিয়েছে, প্রাথমিক তদন্তে এই ঘটনাকে ফৌজদারি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়েছে। তবে পণ্যের নিরাপত্তা ও গুণাগুণের ব্যাপারে তারা একশ ভাগ আত্মবিশ্বাসী বলে জোর দিয়ে বলেছে কোকাকোলা।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ইউএন নিউজ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here