ডেস্ক রিপোর্ট::  সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের পরিসর ছোট করে ফেলেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। প্রায় একই সময়ে তিনি অবসর নিয়েছেন টেস্ট ও ওয়ানডে ফরম্যাট থেকে। এরপর নিজের আত্মজীবনী প্রকাশের ঘোষণা দেন ওয়ার্নার। যেখানে লিখিত থাকবে নিজের গায়ে লাগা বল টেম্পারিং কলঙ্কের দাগসহ না বলা গল্প। যদিও তিনি এখনও নিজের জীবনী প্রকাশের তারিখ জানাননি।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে অজিদের টেস্ট ম্যাচে বল টেম্পারিংয়ের অভিযোগ ওঠে ওয়ার্নারসহ তিন ক্রিকেটারের বিরুদ্ধে। যে কারণে সাময়িক সময়ের জন্য তারা ক্রিকেট থেকে নিষিদ্ধও হয়েছিলেন। স্যান্ডপেপার কেলেঙ্কারি নামে পরিচিত সেই অধ্যায়ের অজানা গল্প আত্মজীবনীতে তুলে ধরবেন ওয়ার্নার। সম্প্রতি ‘ক্লাব প্রেইরি ফায়ার’ নামে এক পডকাস্টে এ কথা জানিয়েছেন। যেখানে উপস্থিত ছিলেন সাবেক অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট ও ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন।

ওই সময় ওয়ার্নার জানান, আত্মজীবনীতে এমন অনেক কিছুই থাকবে, যা দেখে নাকি ‘চোখ কপালে ওঠার’ মতো অবস্থা হবে। ক্যারিয়ারে সাফল্য থেকে শুরু করে বিতর্কিত সব ঘটনা আত্মজীবনীতে তুলে ধরতে চান তিনি। ইতিমধ্যে নাকি বইয়ের বেশ কিছু অধ্যায় সম্পাদনাও করেছেন ৩৭ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। যদিও এখনও বইয়ের নাম ও প্রকাশের তারিখ ঠিক করা হয়নি।

এ নিয়ে ওয়ার্নার বলেছেন, ‘নিশ্চয়ই একটা বই পাইপলাইনে আছে। আমার মনে হয় বইটি পড়ার জন্য দুর্দান্ত হবে। বইটিতে এমন অনেক কিছুই থাকবে। আমার মনে হয় চোখ কপালে ওঠার মতো অবস্থা হবে। আমাকে এখন কয়েকটি অধ্যায় সম্পাদনা করতে হবে। যোগ করতে হবে আরও কয়েকটি অধ্যায়। এক হাজার ৫০০ পৃষ্ঠা ছিল, এখন সম্ভবত সেটি দুই হাজারে গিয়ে দাঁড়াবে।’

অস্ট্রেলিয়া ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে। যেখানে তারা সফরকারীদের ধবলধোলাই করেছে ৩-০ ব্যবধানে। সর্বশেষ সিডনিতে অনুষ্ঠিত শেষ টেস্ট দিয়ে দীর্ঘতম সংস্করণকে বিদায় জানান ওয়ার্নার। যদিও এখনও তিনি আন্তর্জাতিক ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে চান। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৪৯ সেঞ্চুরি নিয়ে ওপেনিংয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ওয়ার্নার। তিনি বলেছেন, ‘আমার গল্পের দিক থেকে… যা বলা যায় থাকবে। বইটিতে এমন কিছু থাকছে, যা অবশ্যই ২০১৮ সম্পর্কিত হবে। তবে এটি সম্ভবত আমি এবং অন্যরা যা জানে, তা নিয়ে হচ্ছে না। কারণ এমনটা হলে তখন এটি হবে ইট মারলে পাটকেল খেতে হয়। আমার বইটি এ রকম কোনো গল্প হবে না।’

ওয়ার্নার চমক নিয়ে হাজির হতে চান, যে গল্পে তার সঙ্গে তখনকার টেস্ট অধিনায়ক স্টিভেন স্মিথ ও ক্যামেরন ব্যানক্রফটও নিষিদ্ধ হয়েছিলেন। স্বাভাবিকভাবেই বইটি প্রকাশ হওয়ার আগপর্যন্ত অধীর আগ্রহে থাকবেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here