কুমিল্লা :: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৮তম পর্ব।

‘বংলাদেশ এবং ভারত-চায়না প্রতিযোগিতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব-এশিয়া অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. দেলোয়ার হোসেন।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাত নয়টায় ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, বাংলাদেশ, ভারত, এবং চীন প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশ। তাদের মাঝে নানাবিধ অল্পবিস্তর সমস্যা আছে তবে বর্তমান সময়ে নানা বিষয়কে সামনে রেখে ভারত এবং চীন এর মাঝে একটি যুদ্ধাবস্থা বিরাজ করছে। এ জায়গা থেকে বাংলাদেশের পরবর্তী পদক্ষেপ খুব ধীরে নিতে হবে এবং পদক্ষেপগুলো খুব সুচিন্তিত হতে হবে। সব থেকে বড় বিষয় আমাদের দেশের মধ্যে ভারত-চীনের সাথে সম্পর্ক নিয়ে আবেগ কাজ করে। তবে বর্তমানে যা হচ্ছে তা ভারত এবং চীনের সমস্যা। সেক্ষেত্রে আমাদের বর্তমানের উনন্নয়নের ধারা ধরে অব্যাহত রেখে বৈশ্বিক সমস্যার দিকে নজর দিতে হবে। সর্বোপরি আমাদের এসকল সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান বৃদ্ধি করতে হবে এবং আমাদের নীতি নির্ধারকদের সুদূর প্রসারী পরিকল্পনা নিয়ে এগোতে হবে বলে ওয়েবনারে আলোচক মত দেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here