কার্ডিফে বইমেলা ও সাংস্কৃতিক উৎসব

849343মকিস মনসুর, কার্ডিফ থেকে :: বাংলা একাডেমী ইউকে প্রতিষ্ঠালগ্ন থেকে বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরের নব প্রজন্মের সন্তানদের সামনে বাঙ্গালী জাতির কৃষ্টি সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলছে।

 

বাংলা একাডেমী ইউকে’র প্রেস সেক্রেটারী মকিস মনসুর আহমদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় বৃটেনের বিভিন্ন শহর থেকে আগত কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবি, কমিউনিটি নেতৃবৃন্দ, পুরুষ মহিলাসহ বইপ্রেমিকদের সতস্ফুর্ত অংশগ্রহনে কার্ডিফের ইউন্ডিয়া কমিউনিটি সেন্টারে গত ২৬ অক্টোবর রোববার সারাদিনব্যাপী বইমেলা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

বাংলা একাডেমী ইউকে’র প্রতিষ্ঠাতা ডাইরেক্টর মুনিরা চৌধুরীর সভাপতিত্বে ও কবি দিলু নাসের এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত সাহিত্যিক-বুদ্ধিজীবি, একুশের গানের রচয়িতা আব্দুল গাফ্‌ফার চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট লেখিকা কবি তেকি কুসারী ডাইসন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা ও কবি দেলওয়ার হোসেন মঞ্জুসহ অন্যান্য নেতৃবৃন্দ।

 

কবিতা পাঠের আসরে কার্ডিফ ছাড়াও লন্ডন ও বার্মিংহাম থেকে আগত কবিরা তাদের স্বরচিত ও বিভিন্ন কবিদের কবিতা আবৃত্তি করেন।

 

8763843সাংস্কৃতিক অনুষ্ঠানে নব প্রজন্মের সন্তানদের পরিবেশনা দেখে আগত অতিথিরা আয়োজকদের ভ’য়শী প্রশংসা করেন। বৃটেনের ওয়েলসের ঐতিহ্যবাহী কার্ডিফ নগরে তৃতীয়বারের মত অনুষ্ঠিত বাংলা একাডেমী ইউকের এবারের বই মেলায় নতুন সংযোজন করা হয়েছে সম্মাননা ও পুরস্কার প্রদান।

 

প্রখ্যাত সাহিত্যিক কবি লেখক সাংবাদিক আব্দুল গাফ্‌্‌ফার চৌধুরী ও বিশিষ্ট লেখক অধ্যাপক মতিন সরকারকে প্রদান করা হয়েছে আজীবন সম্মাননা। বাংলা একাডেমী ইউকে’র সাহিত্য পুরুস্কার পেয়েছেন কলকাতার সাহিত্যিক মানু বেন্দু রায় ও কবি দিলওয়ার স্মৃতি সাহিত্য পুরস্কার পেয়েছে বিলেতের কবি মুজিব ইরম।

 

প্রধান অতিথি সাহিত্যিক বুদ্ধিজীবি আব্দুল গাফ্‌ফার চৌধুরীসহ এওয়ার্ডপ্রাপ্তরা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের বক্তব্যে আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাংলা একাডেমী ইউকে’র কর্মকান্ডের ভ’য়শী প্রশংসা করে সংগঠনের অগ্রযাত্রায় তাদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করাসহ সংগঠনের সফলতা কামনা করেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি: রাষ্ট্র প্রধানের লেখালেখির অনন্য পদরেখা

ছাইফুল ইসলাম মাছুম :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় ...