কানেকটিকাট: যু্ক্তরাষ্ট্রের কানেকটিকাট মাতিয়ে গেলেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন।

শনিবার সন্ধ্যায় কানেকটিকাটের হার্টফোর্ড শহরে বাল্কেলী হাই স্কুলে অনুষ্ঠিত বর্ণাঢ্য এ সঙ্গীত সন্ধ্যায় শিল্পী তাঁর সেরা ও জনপ্রিয় গানগুলি পরিবেশন করে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের বেশ কয়েক ঘন্টা মাতিয়ে রাখেন। 

আন্তর্জাতিক দুর্দশাগ্রস্থ শিশু সংস্থা (ডিস্ট্রেসড চিল্ড্রেন অ্যান্ড ইনফ্যান্টস, ডিসিআই) কানেকটিকাট আয়োজিত সাবিনা ইয়াসমিনের উক্ত সঙ্গীত সন্ধ্যায় বিপুল সংখ্যক বাংলাদেশিদের সমগম ঘটে।শিল্পীর গাওয়া জনপ্রিয় গানগুলির সাথে দর্শক শ্রোতাদের অনবরত করতালিতে মুখরিত হয়ে উঠ গোটা মিলনায়তন।
প্রায় দেড় ঘন্টাব্যাপী সঙ্গীত পরিবেশনের পর সাবিনা গান গাওয়া শেষ করতে চাইলেও দর্শক-শ্রোতারা বার বার তাঁকে আরও গান গাওয়ার অনুরোধ জানান।
এক পর্যায়ে তিনি ক্লান্ত হয়ে দেশের গান গেয়ে অনুষ্ঠান শেষ করেন। গান শেষে কানেকটিকাটবাসীর পক্ষ থেকে শিশু-কিশোররা শিল্পীকে ফুল দিয়ে অভিনন্দন জানান।
অনুষ্ঠানের মাঝে স্বাগত বক্তব্য দেন ডিসিআইর প্রেসিডেন্ট ড. ব্রায়ান ডিব্রোফ, নির্বাহী পরিচালক ড. এহসান হক, ফাহমিদ হায়দার, বেলা চৌধুরী ও বাংলাদেশি আমেরিকান এসোসিয়েশন অব কানেকটিকাট (বাক) এর সাধারন সম্পাদক মশিউর রহমান কামাল। 
উল্লেখ্য, কানেকটিকাটের ইয়েল বিশ্ববিদ্যালয়ে ২০০৩ সালের ২৪ মে থেকে ডিস্ট্রেসড চিল্ড্রেন অ্যান্ড ইনফ্যান্টস (ডিসিআই) প্রতিষ্ঠা করা হয়। প্রায় ২ বছর পর ২৫ এপ্রিল ২০০৫ সালে যুক্তরাষ্ট্রস্থ কানেকটিকাটের সেক্রেটারী অব ষ্টেট কর্তৃক অনুমোদন পায়। জানুয়ারি ২০০৬ সালে ডিসিআই’র যাত্রা শুরুর পর থেকে অদ্যাবদি বাংলাদেশ, ভারত ও নেপালের দুর্দশাগ্রস্থ শিশুদের চিকিৎসা, লেখাপড়া ও কর্মসংস্থানমুলক প্রসংশনীয় কাজ চালিয়ে আসছেন। এজন্য ডিসিআই’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. এহসান হক দীর্ঘদিন ধরে অক্লান্ত পরিশ্রম করে ডিসিকে একটি আন্তর্জাতিকমানের দুর্দশাগ্রস্থ শিশু সংস্থা হিসেবে গড়ে তোলেন। তিনি ছোটবেলা থেকে চোখের ছানিপড়া রোগে ভুগছেন।
এ কারনে অসংখ্যবার অস্ত্রপাচার করা হয়েছে তাঁর চোখে। এ অবস্থাতেই তিনি চিকিৎসক হিসেবে ডিগ্রী লাভ করে উচ্চ শিক্ষার্থে জাপান ও কানাডায় যান এবং সর্বশেষে যুক্তরাষ্ট্রে আসেন। তাঁর জীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে তিনি এ প্রতিষ্ঠানটি গড়ার স্বপ্ন দেখছিলেন। বাংলাদেশের একজন অবহেলিত, অপুষ্টিজনিত, অন্ধ, ঠোঁটকাটা ও অসুস্থ শিশুর জন্য যুক্তরাষ্ট্র প্রবাসীদের ১৫ ডলার মাসিক সহযোগিতার মাধ্যমে দেশের ১৫ শতাধিক শিশু-কিশোরদের এ স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে বলে অনুষ্ঠানে প্রদর্শিত এক ভিডিও চিত্রে উল্লেখ করা হয়। তাঁর এ সফলতার জন্য উপস্থিত বক্তারা তাকে বিশেষভাবে ধন্যবাদ জানান।
ডিসিআইকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য প্রতিষ্ঠানের বর্তমান প্রেসিডেন্ট ড. ব্রায়ান ডিব্রোফ ও ড. হকের সহধর্মিনী ড. নিনা হককে আন্তরিক ধন্যবাদ জানানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত এটিএন বাংলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তাসিক আহমেদ এবং স্থানীয় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। অনুষ্ঠানের শুরুতেই ছিল স্থানীয় শিশুদের পরিবেশনায় এক মনোমুগ্ধকর সমবেত সঙ্গীত। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বাহাউদ্দিন পিয়াল।
কবিতা আবৃত্তির সাথে গান পরিবেশন করেন শারমিন আজম। এছাড়াও অনুষ্ঠান সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিল্পী জাহাঙ্গীর হোসেন, কানেকটিকাটের শিল্পী কানন হাসান, অপু এবং নিউজার্সির শিল্পী শারমিন চৌধুরী বৃষ্টি। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আদিবা গীতি ও সারাহ তাসনিম লিয়া।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here