কাঁঠালিয়ায় সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতকাঁঠালিয়া, ঝালকাঠি:: উৎসবমূখর পরিবেশে ঝালকাঠির প্রান্তিক জনপদ কাঁঠালিয়ার আওরাবুনিয়ায় অনুষ্ঠিত হলো ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) আওরাবুনিয়া মডেল হাইস্কুলে এ অনুষ্ঠানে উপকূলের পড়ুয়াদের প্রতি সবুজ সুরক্ষার আহবান জানান ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হকসহ বিশিষ্টজনেরা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়-য়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে।

বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা। কর্মসূচির আওতায় বিদ্যালয়ের আশাপাশে গাছের চারা রোপণ করা হয়। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক।

বিশেষ অতিথি ছিলেন কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ মো. ফায়েজুল আলম, উপজেলা চেয়ারম্যান গোলাম কিবরিয়া শিকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক বরিশাল শাখার ব্যবস্থাপক এইচ এ সায়েম, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুবর রহমান, আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. কামরুজ্জামান লিটন, শৈলজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহামুদ হোসেন রিপন, বেতাগী থেকে প্রকাশিত সাপ্তাহিক বিশখালী’র সম্পাদক সালাম সিদ্দিকী, মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল হক চান, ফরেস্টার আলমগীর হোসেন প্রমূখ।

কাঁঠালিয়ায় সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতবিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল চন্দ্র মিস্ত্রি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠান সূচনা ও উপস্থাপনায় ছিল বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী সাবরিনা ইমাম ও সানজিদা আক্তার। সূচনা বক্তব্য তুলে ধরেন সবুজ উপকূল কর্মসূচির স্থানীয় সংগঠক ও দৈনিক সমকাল প্রতিনিধি ফারুক হোসেন খান।

কর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন, সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’-এর পরিচালক উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। এরআগে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরে বিদ্যালয়ের দশম শ্রেণীর সাবরিনা ইমাম।

অনুষ্ঠানের শুরুতে সবুজ উপকূল কর্মসূচির ব্যানার নিয়ে একটি শোভাযাত্রা বিদ্যালয়ের আশপাশের এলাকা প্রদক্ষিণ করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here