কলকাতা প্রতিনিধি :: শুক্রবার ৫ জুন সাড়ম্বরে পালিত হল বিশ্ব পরিবেশ দিবস। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক গৌতম পাল-এর প্রতিনিধিত্বে বনসৃজন করে পালিত হল বিশ্ব পরিবেশ দিবস।
সামাজিক দূরত্ব বজায় রেখে খুব সংক্ষিপ্ত পরিসরে পালিত হল দিনটি। করোনা উত্তর এবারের বিশ্ব পরিবেশ দিবস ছিল অন্যবারের চেয়ে অনেক ভিন্ন। সামাজিক ভারসাম্য রক্ষা করতে এবং দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহ-উপাচার্য মহাশয় বনসৃজনের আয়োজন করেছিলেন। সহ-উপাচার্যের কার্যালয় সংলগ্ন মাঠে গাছ লাগানো হয়।
আজকের পৃথিবীতে পরিবেশ বিপন্ন। বৃক্ষরোপণ উৎসব একদা শুরু করেছিলেন রবীন্দ্রনাথ। বিশ্বভারতীতে আজও সাড়ম্বরে তা পালিত হয়। কল্যাণী বিশ্ববিদ্যালয়ে সহ উপাচার্যের উদ্যোগে সেই বৃক্ষরোপণ উৎসবে সামিল হয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অফিস কোর্ডিনেটর, ইতিহাস বিভাগের গবেষক ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।
চল্লিশের কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় একবার লিখেছিলেন, ৩৬ হাজার লাইন কবিতা না লিখে যদি একটাও গাছ পুঁততেন, যথাযথ কাজ হতো। কেননা গাছ আমাদের ফল-ফুল-ছায়া এবং আশ্রয় দেয়। প্রকৃতি ও পরিবেশকে সুস্থ রাখে। বাঁচার প্রেরণা দেয়, শক্তি দেয়।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েবকুপা ইউনিটের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক সুজয় কুমার মণ্ডল, অধ্যাপক মনোরঞ্জন জানা, সুশান্ত মজুমদার, গবেষক সমিতির সভাপতি সায়ন দে ও সহ সম্পাদক রাজেশ খান। খুব সংক্ষিপ্ত এক বক্তব্যে সহ-উপাচার্য দিনটির গুরুত্ব ও প্রাসঙ্গিকতার কথা তুলে ধরেন‌।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here