ভাল নেই দেশ। ভাল নেই পৃথিবী। একটা কঠিন সংগ্রামের ভিতর দিয়ে পার হচ্ছি আমরা সবাই। করোনা ভাইরাসকে মোকাবিলা করার পাশাপাশি আমরা যুদ্ধ করছি অর্থনৈতিক বিপর্যয়ের সাথে।

এ সমস্যা শুধু বাংলাদেশ নয় গোটা বিশ্বের। ধীরে ধীরে আমরা অর্থনৈতিক কঠিন সময়ের দিকে এগুচ্ছি। এ সময় টার জন্য আমরা কতটুকু প্রস্তুত। সত্যি বলতে আমরা একদমই প্রস্তুত নই।

যার যার জায়গা থেকে হতবাক হয়ে মাথায় হাত দিয়ে অপেক্ষা করছি এ সময় টুকু শুধু কেটে যাওয়ার জন্য। প্রনোদনার আশ্বাসে পিছনের কিছু ঋণ শোধ হবে সেই ভরসাতে কিছুটা তৃপ্ত থাকার চেষ্টা করেও তৃপ্ত নই। ঋনের বদলে ঋন। এটাই কি পূর্ণ সমাধান!!!

আমরা ব্যবসার প্রয়োজনে কখন লোন নিতে চাই? যখন সেই লোনে পণ্য উৎপাদন করে, বিক্রি করে ঋণ শোধ করতে পারবো তখন। এই যুদ্ধ কি তেমন? মোটেও না।

করোনা ভাইরাসের এই ভয়াল রুপ আমাদের দেশে হয়তো কমপক্ষে আরো ৩ মাস দেখতে পাবো। এবং যার ফলাফল ভোগ করবো সামনের আরো একটি বছর অথবা তারো বেশি সময়। তাহলে এ ক্ষতি পূরন হবে কিভাবে?? পুরোপুরি না হলেও কিছুটাতো সম্ভব।

আমাদের দেশে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি করে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করি। আমাদের পাট শিল্প, লেদার, নকশি কাঁথা, গার্মেন্টস শিল্প।

এগুলো আমাদের সম্পদ। পৃথিবীর এই বাজে সময়ে নিশ্চয়ই সেখানেও খুবই তাড়াতাড়ি কিছু অর্জন সম্ভব না। তাহলে?

উত্তর : আমরা দান নয়। কর্ম চাই। আমরা প্রনোদনার পাশাপাশি বিক্রিয়ের কিছুটা নিশ্চয়ইতা চাই। আগামী ২ বছর যদি দেশের বাজার দেশে উৎপাদিত পণ্য রাজত্ব করতে পারে তাহলেই আমরা পারবো নিজেদের অর্থনৈতিক যুদ্ধে জয় লাভ করতে।
আমরা যেনো সব কিছু একসাথে না হারাই।

ভাইরাসে আক্রান্ত হয়ে মানুষ শেষ। সঠিক ব্যবস্থাপনার অভাবে দেশের অর্থনিতি শেষ।

পাটের ব্যাগ ব্যবহারে বাধ্যতামূলক, ইন্ডিয়ান, পাকিস্তান পোশাক দেশে না ঢোকা অন্তত একটা বছর। নিত্য দরকারি পণ্য তো কেনা বেচাঁ চলছেই।

খাদ্য চাহিদা পুরোনের জন্য ধান অথবা শাক সবজি অথবা হাসঁ মুরগী পালনে যেভাবে সচেতনতা বৃদ্ধি করছেন ঠিক তেমন ভাবেই মাননীয় প্রধানমন্ত্রী দেশে উৎপাদিত পণ্য দেশের ব্যাবহার করাতে আগ্রহী করুন।

আমরা বিক্রি করতে না পারলে ঋন শোধ করবো কি ভাবে??

ঋনের বদলে ঋণ এবং দান নয়। কর্ম রক্ষা করুন আমাদের।

 

লেখিকা পরিচিতিঃ উর্মী রহমান
দেশী পণ্য নিয়ে কাজ করা একজন ক্ষুদ্র যোদ্ধা
ব্রান্ড: বাঙালি – Bangali

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here