ঢাকা :: রেমডেসিভির মূলত একটি অ্যান্টিভাইরাল ড্রাগ। এটি কাজ করে করোনাভাইরাসের বিরুদ্ধে। এই ওষুধটি মূলত তৈরি করছে ইউএসএর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি, গিলিয়াড সাইন্স। বিভিন্ন ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে যে এটি করোনা রুগিদের ক্ষেত্রে কার্যকর, বিশেষ করে যারা মারাত্বকভাবে আক্রান্ত। এ জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষুধ প্রশাসন অধিদপ্তর শুধুমাত্র এই ওষুধটিকে তাদের দেশে করোনা রোগীদের জন্য ব্যবহারের অনুমোদন দিয়েছে। রেমডেসিভির ইনজেকশন হিসেবে ৫-১০ দিনের মেয়াদে দেওয়া হয়।

ইতোমধ্যে দেশের প্রথম সারির ওষুধ কোম্পানি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এই ওষুধটি উৎপাদনের জন্য কাজ করে যাচ্ছে।

নিনাভির ব্র্যান্ড নামে এই ওষুধটি দ্রুততম সময়ের মাঝেই বাংলাদেশের মানুষ হাতে পাবেন। এর সাথে এই ওষুধটির পর্যাপ্ত পরিমাণ সরবরাহও নিশ্চিত করা হবে বলে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এর পক্ষ থেকে জানানো হয়েছে। প্রতিটি ইনজেকশনের মূল্য রাখা হয়েছে ৫০০০ টাকা। বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপের কারণে এই ওষুধটি দ্রুততম সময়ের মাঝে নিয়ে আসা সম্ভব হচ্ছে।

পাশাপাশি এই ওষুধটি যেনো শুধুমাত্র করোনারোগীরা পান তাও বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের মাধ্যমে সরকার সংরক্ষণের ব্যবস্থা করেছেন।

প্রসঙ্গত, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস প্রথম থেকেই করোনা রোগীদের জন্য যে ওষুধগুলো সফলতা দেখিয়েছে যেমন-হাইড্রক্সিক্লোরোকুইন, ফ্যাভিপিরাভির সেগুলো দ্রুততম সময়ের মাঝে নিয়ে এসেছে। আর এই ওষুধগুলো যাতে বাংলাদেশের মানুষ পায় তার জন্য এই ওষুধগুলোর রপ্তানিও বন্ধ করা হয়েছে।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here