ব্রেকিং নিউজ

করোনা ইস্যুতে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

ডেস্ক নিউজ :: করোনাভাইরাস মহামারীর ঘটনায় প্রতারণার মামলা হলো চিনের বিরুদ্ধে। মঙ্গলবার মার্কিন স্টেট মিজৌরি এ মামলাটি করে। ফেডেরাল কোর্টে মামলা দায়ের করেন সেখানকার অ্যাটর্নি জেনারেল এরিক স্মিত। মামলার বর্ণনায় সেখানকার অ্যাটর্নি জেনারেল এরিক স্মিত বিস্মিত হয়ে বলেন, একাধিক মৃত্যু, যন্ত্রণা ও বিপুল আর্থিক ক্ষতির জন্য দায়ী চিন।

স্মিত বলেন, ‘চীন গোটা বিশ্বকে ভাইরাস ও তার ভয়াবহতা নিয়ে মিথ্যা কথা বলেছে। রোগকে ছড়িয়ে পড়া থেকে আটকানোর চেষ্টা করেনি।’ তার দাবি, চীনের প্রশাসক, গবেষকরা এবং কমিউনিস্ট পার্টির সদস্যরা প্রত্যেকে ভুল বার্তা ছড়িয়েছে। তথ্য চেপে দেওয়া এবং ভাইরাসের ভয়াবহতা বোঝানো হয়নি বলেও অভিযোগ করেন তিনি।

আমেরিকার এই স্টেটে করোনায় মৃতের সংখ্যা ২১৫। আক্রান্তের সংখ্যা ৫, ৯৬৩। স্মিত বলেন, ‘মিজৌরিতে ভয়ঙ্কর প্রভাব ফেলেছে করোনা। অনেকের মৃত্যু হয়েছে। ছোট ব্যবসা বন্ধ হয়ে গেছে। খাবার পাচ্ছেন না অনেকে।’

মামলায় আরও বলা হয়েছে, গুরুত্বপূর্ণ সময়ে চীন সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছে। ঠিক মত তথ্য দেওয়া হয়নি। যারা রোগের কথা জানাতে চেয়েছে তাদের গ্রেফতার করা হয়েছে। মানুষ থেকে মানুষের সংক্রমণের কথা চেপে যাওয়া হয়েছে, অনেক গবেষণার তথ্য লোপাট করা হয়েছে, এমনও অভিযোগও রয়েছে ওই মামলায়।

আমেরিকার পাশাপাশি করোনার জন্য চীনকে দায়ী করেছে ফ্রান্স, জার্মানির মত দেশও। জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মার্কল ভাইরাস কোথা থেকে এল, তা নিয়ে যে চীন তথ্য গোপন করছে এমনটাই অভিযোগ করেছেন।

তিনি বলেন, চীন গোটা বিশ্বকে করোনাভাইরাস নিয়ে ভুল বোঝাচ্ছে। তিনি বলেন, ”আমার বিশ্বাস চীন আরও বেশি স্বচ্ছ হবে ভাইরাসের উৎস সম্পর্কে। বিশ্বের প্রত্যেকেরই এই বিষয়টা জানা উচিৎ।’

এ ব্যাপারে ফ্রেঞ্চ প্রেসিডেন্ট বলেন, অন্যান্য দেশের সঙ্গে চিনের সংখ্যা তুলনা করা ঠিক না। তিনি বলেন, চিন যেভাবে সঙ্কটকে আজ নিয়ন্ত্রণ করেছে তার আমি সম্মান করি। কিন্তু এতটাও এখনই বলে দেওয়া ঠিক না যে, অন্য দেশের তুলনায় চীন অনেক ভালো করেছে। অনেক কিছুই ঘটে গিয়েছে যা আমরা পরিষ্কার ভাবে জানি না। চীন শীঘ্রই তাদের দেশে করোনা সংক্রমণ কমিয়ে এনেছে। কিন্তু ঠিক কতজন আক্রান্ত হয়েছেন এবং কতজনের মৃত্যু হয়েছে তা নিয়ে বিতর্ক রয়ে গেছে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নদী ভাঙ্গনে ২ ফেরিঘাট বিলিন: যাত্রীদের ভোগান্তি

মোহাম্মদ সুজন, মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ শিমুলীয়া-কাঠালবাড়ী নৌরুটে চলছে ৭ টি ফেরি চরম ভোগান্তিতে ...