জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরে সার্জিক্যাল মাস্কের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। অতি মুনাফার লোভে অতিরিক্ত দামে কাস্ক বিক্রি কারায় পৌর শহরের দুটি ফার্মেসিকে ১৩ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মকবুল আহমেদ ও মনিজা খাতুন।
সোমবার বিকেলে অতিরিক্ত মূল্যে মাস্ক বিক্রি প্রতিরোধে ও বাজার নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেলা প্রশাসন।
অভিযানে পৌর শহরের লক্ষ্মীপুর সার্জিকেল ফার্মেসিকে ভোক্তা অধিকার আইনে অতিমুনাফার দায়ে ১০ হাজার টাকা জরিমানা। একই সময় বিসমিল্লাহ সার্জিকেল ফার্মেসিকে ৩ হাজার টাকা জরিমানা প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ সময় দুটি দোকান থেকে জব্দকৃত মাস্ক গুলো সুলভ মুল্যে উপস্থিত ক্রেতাদের মাঝে বিতরণ করা হয়।
বাংলাদেশে সম্প্রতি তিনজন করোনা আক্রান্তের খবরে দেশের জনগণ মাস্ক কিনছে। এই সুযোগে একশ্রেণির অতিমুনাফাধারীরা অন্যায্য মূল্য নিয়ে মাস্ক বিক্রি করে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে। বাজার ঘুরে দেখা যায়, ৫০ থেকে ৬০ টাকার একটি সার্জিক্যাল মাস্ক ১৫০ থেকে ২৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। যা ভোক্তা অধিকার আইনে দন্ডনীয়।
ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনার সময় ব্যবসায়ীদের সচেতনামূলক নির্দেশনা দেন। তারা দোকানীদের প্রতি মাস্কে ১৫ থেকে ২০ শতাংশের বাইরে মুনাফা অর্জন করতে বারণ করেন। আইন ও নির্দেশনা অমান্য করে কেউ অতি মুনাফা, পণ্যের যথাযথ রশিদ সংগ্রহ ও সংরক্ষণ না করলে আইন অনুযায়ী দন্ডিত হবেন বলে নির্দেশনা প্রদান করেন।
অভিযানে আরও উপস্থিত ছিলেন, জেলা ড্রাগ সুপার মো. ফজলুল হক। জেলা প্রশাসনের এ অভিযানকে স্বাগত ও সাধুবাদ জানিয়েছে সাধারণ জনগণ। বাজার নিয়ন্ত্রণে অভিযান অব্যাহত রাখার দাবি তাদের।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here