স্টাফ রিপোর্টার :: ‘করোনায় মৃতরা বেঁচে থাকুক ফলজ বৃক্ষে’ শ্লোগানে টেকসই নগর সচেতনতা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘স্বপ্ন৩০’ বিশ্ব পরিবেশ দিবসে করোনায় মৃত্যু ব্যক্তিদের স্মরণে দেশব্যাপী “কোভিড ট্রি” নামে ফলজ গাছ রোপন শুরু করেছে ।

গত ৫ জুন বরিশালের বাবুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সম্মতি নিয়ে কেন্দ্রীয় ঈদগাহের বাউন্ডারিতে ফল গাছগুলো রোপনের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করা হয়। এতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আলোকিত বাবুগঞ্জ পত্রিকার সম্পাদক সাইফুল রহিম। এ সময় স্বপ্ন৩০ প্রতিষ্ঠাতা ও চীফ নির্বাহী লিও নিয়ায মাছউদ খান, খানসন্স গ্রুপের অফিসার শহীদুল ইসলাম, স্বপ্ন৩০ বিভাগীয় জনসংযোগ সম্পাদক সালমান এবং অর্থ সম্পাদক তালহা খান উপস্থিত ছিলেন।

এ মাসেই খুলনা, যশোর ও সাতক্ষীরায় তিনটি জেলায় একশ করে তিনশ গাছ রোপন করা হবে। যা ক্রমান্বয়ে দেশব্যাপী জেলা ও বিভাগীয় শহরেও রোপন করা হবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

স্বপ্ন৩০ প্রতিষ্ঠাতা ও চীফ নির্বাহী লিও নিয়ায মাছউদ খান জানান, কোভিড ট্রি নামে স্বপ্ন৩০ এই প্রজেক্টের আওতায় করোনায় দেশে যতজন মানুষ মৃত্যু বরণ করছে প্রতিজনের স্মরনে একটি করে ফলজ গাছ রোপন করা হবে।

লিও নিয়ায মাছউদ খান আরও জানান, এই গাছ যেন ঠিক মত বেড়ে উঠতে পারে সেজন্য- গাছ রোপনের জায়গায় স্থানীয় কিছু স্বেচ্ছাসেবীকে পরিচর্যার দায়িত্বও বুঝিয়ে দিচ্ছি। সম্মতিসহ যে কোন পরিবারের জমিতে আমানত হিসেবে গাছগুলো লাগাতে অনুরোধ করেছি। যেন তারা এটি পরিচর্যা করে বড় করেন এবং যখন ফল হবে তা স্থানীয় গরীবদের বিলাবেন। উক্ত আমানতদার কে স্বপ্ন৩০ এর ৩০ মিনিট ক্লাব নামে ফেসবুক গ্রুপে যুক্ত রেখে নিয়মিত যোগাযোগের মাধ্যমে গাছগুলো বেড়ে উঠা নিশ্চিত করবে।

তিনি আরও জানান, গাছ ছাড়া মানুষ অস্থিত্বহীন হয়ে পড়বে। জলবায়ুর সুরক্ষার সবচেয়ে কার্যকরী আর প্রভাবশালী ঢাল একমাত্রই গাছ। আর ফল গাছে দেশ ভরে ফেলতে চাই। আল্লাহ সহায় হলে, বিশ্বব্যাপী গাছ লাগাতে চাই।

সংগঠনের নির্বাহী সহ-সভাপতি শাকিল আবরার জানান, আমরা গাছগুলো অসংখ্য মানুষের কাছে আমানত হিসেবে পরিচর্যার দায়িত্ব দিয়ে প্রতিদিনই বিতারণ করছি। নিয়মিত খোজ রাখতে এদের নিয়ে একটা ডাটাবেজ হবে।

তিনি আরও জানান, সুবিধাবঞ্চিত মানুষের জন্য আমাদের এ্যাপ ব্যবহার করে রিইউজড প্রোডাক্ট, কাপড়, স্কুল ব্যাগ, জুতা, এবং জন্মদিনের কেক তাদের কে পৌঁছে দিতে পারেন। যে কেউ আমাদেরকে সহোযোগীতা করতে পারেন।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here