ডেস্ক রিপোর্ট  : : এখনও উন্নতি হয়নি বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির। সর্বশেষ একদিনে ১৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে ৮ লাখের বেশি মানুষ। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের অবস্থা খুবই নাজুক। রাশিয়ার করোনা পরস্থিতির অবনতি হওয়ায় ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ায় হঠাৎ করেই আবারও লাগামহীন হয়ে উঠেছে করোনাভাইরাস। প্রতিদিন গড়ে প্রায় ৪শ’ মানুষের মৃত্যু হচ্ছে। আক্রান্তের সংখ্যাও হু হু করে বাড়ছে। এ অবস্থায় সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে দেশটির সরকার। আগামী ১০ দিনের জন্য রাশিয়ায় সাধারণ ছুটি ঘোষণা করেছেন রুশ প্রেসইডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে পুতিনের এ সিদ্ধান্ত যতটা না স্বাস্থ্য সচেতনার জন্য তার চেয়ে বেশি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে দেখছেন অনেক রাশিয়ান।

তারা বলছেন, ৯০ ভাগ নিশ্চিত যে রাজনৈতিক কারণেই এই ছুটি ঘোষণা করা হয়েছে, যাতে করে ঠিকঠাক মতো নির্বাচন হয়। উত্তেজিত জনগণকে শান্ত করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ব্রাজিলের করোনা পরিস্থিতিরও তেমন কোনো উন্নতি নেই। সর্বশেষ একদিনে ৭৩ হাজারের বেশি সংক্রমণ ও প্রায় ৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে, ইউরোপের দেশগুলোর করোনা পরিস্থিতির তেমন কোনো উন্নতি না হলেও বিকল্প ব্যবস্থায় স্বাভাবিক অবস্থায় ফেরার চেষ্টা করছে বিভিন্ন দেশ। এরই অংশ হিসেবে হাঙ্গেরিতে ইমিউনিটি কার্ড দেখানো সাপেক্ষে বিধিনিষেধ শিথিল করেছে দেশটির সরকার। ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তিরা এখন থেকে কার্ড দেখিয়ে অবাধে চলাচল করতে পারবেন। বিধিনিষেধ শিথিলের পর দেশটির সাধারণ মানুষকে বিভিন্ন বিনোদন কেন্দ্রে ভিড় করতে দেখা গেছে।

বিধিনিষেধ শিথিল চান বেলজিয়ামের সাধারণ মানুষ। করোনা বিধিনিষেধের প্রতিবাদে রাজধানী ব্রাসেলসে বিক্ষোভ করেন কয়েকশ’ মানুষ। এ সময় তাদের পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়।

এদিকে, অস্ত্র ও যুদ্ধের পেছনে অর্থ ব্যয় না করে মহামারি নির্মূলে তা খরচ করার আহ্বান জানিয়েছেন খ্রিস্টান ধর্মাবলম্বীদের গুরু পোপ ফ্রান্সিস।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here