করোনায় কর্মহীন অসহায় মানুষের পাশে ‘ছায়াতল বাংলাদেশ’ ও ‘হেল্পএহ্যান্ড’

স্টাফ রিপোর্টার :: করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় দেশে দিন আনে দিন খায় মানুষের জন্য খাদ্য সহায়তা দিতে যৌথভাবে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন “ছায়াতল বাংলাদেশ” এবং আমেরিকান দাতা সংস্থা “হেল্পএহ্যান্ড”।

ছায়াতল বাংলাদেশ সংগঠনটি দীর্ঘদিন সমাজের পথশিশু, সুবিধা বঞ্চিত শিশুদের জীবন মান উন্নয়নে কাজ করছে। পিছিয়ে পড়া এসকল শিশুদের জন্য তিনটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনাসহ শতাধিক পথশিশুদের প্রাথমিক চিকিৎসা, পুষ্টি’র ব্যবস্থায় কাজ করছে সংগঠনটি।

শ্যামলী পিসিকালচার হাউজিং সোসাইটিতে সংগঠনের অফিসে ঢুকতেই চোখে পরে এমন শতাধিক অভাবী মানুষের মুখ। কষ্টে থাকা এই মানুষগুলোকে লাইনে লাইনে দাড় করিয়ে নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে স্বেচ্ছাসেবীরা তাদের হাতে পৌঁছে দিলো খাবারের ব্যাগ। ব্যাগে চাল, ডাল, তৈল, পিঁয়াজ, আলু, সাবান ইত্যাদি পেয়ে হাসি ফুটেছে মলিন মুখগুলোতে।

এমনই একজন মানুষ, মোঃ জাকির হোসেন। তিন সন্তান নিয়ে বসবাস মোহাম্মদপুর পোড়াবস্তিতে। পেশায় রিক্সা চালক। সরকারি নির্দেশনা অনুযায়ী বেশ কিছুদিন হলো রিক্সা চালাতে পারছেন না তিনি। হাঁড়িতে রান্না করার চালও নেই।বস্তিতে গিয়ে রান্না করে সন্তানদের নিয়ে ভাত খেতে পারবে ভেবে অনেক খুশি মানুষটি।

ঢাকা শহরের বিভিন্ন এলাকার পথবাসী মানুষের ইফতার সহায়তা দিতে প্রতিদিন ইফতারের আগে শত শত খাবার প্যাকেট বিতরণ করতো তারা।এ বছর ছায়াতল বাংলাদেশ ও হেল্পএহ্যান্ড সংগঠন দুটি যৌথভাবে বাংলাদেশে করোনা চিকিৎসায় নিয়োজিত ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের জন্য বিনামূল্যে ফেসশিল্ড উপহার দেওয়ার কাজও করছে। আসাদগেট, কলেজগেট, পান্থপথসহ বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে খাবারের প্যাকেট নিয়ে তাদের ভ্যানগাড়ি দাড়িয়ে থাকতে দেখা যায়।

সংগঠনের কোষাধ্যক্ষ সোহানা সোহা জানান, আমেরিকান দাতা সংস্থা হেল্পএহ্যান্ডের সহায়তায় তারা দেশের পিছিয়ে পরা মানুষের জন্য অনেক কাজ করেছেন। তিনি সমাজের বিত্তবানদের কঠিন এই মুহূর্তে অভাবী মানুষের পাশে দাড়াতে আহ্বান জানান।

সংগঠনের সভাপতি সোহেল রানা জানান, বর্তমানে বিশ্ব করোনা ভাইরাসকে কেন্দ্র করে খুব কঠিন সময় পার করছে মানুষ। সেই ভয়াবহতা থেকে রেহাই পাইনি বাংলাদেশ। মানবতার জীবন কাটাচ্ছে দেশের খেটে খাওয়া মানুষ। সে সকল শ্রমজীবী মানুষদের খাদ্য সহায়তা দিতে নীরবে কাজ করছে “ছায়াতল বাংলাদেশ” ও আমেরিকান দাতা সংস্থা “হেল্পএহ্যান্ড”।

 

 

 

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী গ্রাম-গঞ্জে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করেছেন: এমপি শাওন

আব্দুস সাত্তার, লালমোহন প্রতিনিধিঃ ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য দ্বীপবন্ধু আলহাজ্ব নূরুন্নবী ...