ব্রেকিং নিউজ

করোনায় অনলাইন শিক্ষা ও আমাদের প্রত‍্যাশা

তানজিলা আক্তার লিজা

তানজিনা আক্তার লিজা :: ১৯৭১ সালে দেশ স্বাধীন হবার পর বাংলাদেশে করোনাকালীন পর্যায়ের মতো ভয়াবহতা ও স্থির পরিস্থিতির মুখোমুখি দেশের মানুষ খুব কমই হয়েছে। করোনায় স্তব্ধ হয়ে আছে  গোটা বিশ্ব। প্রতিদিন প্রান হারাচ্ছে হাজার হাজার মানুষ। করোনার এই ভয়াবহতার কারনে বাংলাদেশ সরকারের নিদের্শনা অনুযায়ী ১৭ মার্চ থেকে ৬ আগষ্ট পযর্ন্ত কয়েক ধাপে বন্ধ ঘোষণা করা হয় দেশের  মাধ্যমিক, উচ্চমাধ‍্যমিক ও বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান।
.
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা যাতে সেশনজট না পড়ে তাই চালু হয় অনলাইন শিক্ষা কার্যক্রম। অনলাইন শিক্ষা পদ্ধতি মানেই ইন্টারনেটের প্রবেশ জগত। করোনাকালীন এই প্রতিবন্ধকতার সময় ইন্টারনেটের জগত বা অনলাইন শিক্ষা পদ্ধতি বতর্মান বিশ্বের প্রেক্ষাপটে শিক্ষা ব্যবস্থাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অনলাইন শিক্ষা পদ্ধতি চালু  না হলে শিক্ষার্থীদের লেখাপড়ায় পিছিয়ে যাওয়াসহ সেশনজটে পড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হতো।যা তাদেরকে একটি মানসিক চাপে ফেলতো।
.
বতর্মান যুগের সাথ তাল মিলিয়ে চলতে এবং এই ভয়াবহ পরিস্থিতিতে ছাত্র – ছাত্রীদের ভালোর দিক বিবেচনা করে ঢাকা ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটিতে চালু করা হয় অনলাইন শিক্ষা ব‍্যবস্থা। প্রত‍্যেকটি ডিপার্টমেন্টে সকল শিক্ষকবৃন্দ অত্যন্ত আন্তরিকতা সহিত অনলাইন শিক্ষা কার্যক্রমে  অংশগ্রহণ করে সকল শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করে যাচ্ছেন।
.
করোনাকালীন পরিস্থিতিতেও ঢাকা ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির সকল শিক্ষার্থীরা  তাদের স্বপ্ন পূরণের বাস্তবতায় এগিয়ে যাচ্ছেন। কোনো দ্বিধা – দ্বন্দ্ব ছাড়াই অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশ গ্রহণের মাধ্যমে সংকটকে শক্তিতে রূপ দিয়ে এগিয়ে যাচ্ছে ডিআইইউর শিক্ষার্থীরা। অনলাইন শিক্ষা ব‍্যবস্থায় আমরা শুধু নিয়মিত অনলাইন  শ্রেনীকক্ষে অংশই নিচ্ছি না বরং যথা অনলাইনে  পরীক্ষাও অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়ে সেমিষ্টারও সম্পূর্ণ করতে পারছি। অনলাইন শিক্ষা ব‍্যবস্থায় শিক্ষক ক্লাস নেবার সময় আমরা আমাদের পড়ার বিষয়ে যাবতীয় যত সমস্যা তা ভিডিও কনফারেন্সে বলতে পারছি।
.
শুধু তাই নয়, পরীক্ষার জন্য প্রেজেন্টেশন ,মৌখিক প্রশ্নের উত্তর যা সম্পূর্ণভাবে খুবই সুন্দর করে উপস্থাপিত করতে পারছি। কোনো শিক্ষার্থী ইন্টারনেট সমস্যার কারণে ক্লাসে উপস্থিত হতে না পারে পরবর্তীতে সেই ক্লাসের রেকর্ড করা ভিডিও দেখে ও শুনে তার পড়া সে চালিয়ে যেতে পারে এবং বুঝতে  কোনো সমস্যা হলে অনলাইন শিক্ষা ব‍্যবস্থায়  শিক্ষককে নক দিয়ে  সেই সমস্যার সমাধান করে নিতে পারে।
.
বৈশ্বিক মহামারী করোনাকালীন এই পর্যায়ে ঢাকা ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এই বন্ধের সময়টাকে কাজে লাগিয়ে এগিয়ে নিতে পারছে তাদের শিক্ষা কার্যক্রম । আর এই এগিয়ে যাওয়া সম্পূর্ণভাবে সম্ভব হচ্ছে ঢাকা ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির সকল ডিপার্টমেন্টের সকল শ্রদ্ধেয় শিক্ষকদের অবদানের ফলে এবং অনলাইন শিক্ষা ব‍্যবস্থা দ্বারা।
.
করোনাকালীন এই ভয়াবহ পরিস্থিতিতে শিক্ষার মানকে অক্ষুণ্ণ রেখে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে ঢাকা ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটি অনলাইন শিক্ষা চালু করে। অনলাইন ক্লাস ও পরীক্ষার নেয়ার  মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক চাপ থেকে  মুক্ত দিচ্ছে। আর অনলাইন শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদের প্রত্যাশা পূরণ করতে পারছে।
.
.
.
লেখক: শিক্ষার্থী, ফার্মেসি বিভাগ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কেমন কেটেছে বন্যা কবলিত মানুষের ঈদ

মোঃ আশিক মিয়া :: পৃথিবীর বৃহত্তম বদ্বীপ বাংলাদেশ। ছোট বড় সাতশতাধিক নদ-নদী ...