করোনাভাইরাস বাতাসে কত দূর পর্যন্ত যেতে পারে ?

ডেস্ক নিউজ :: বিশ্বজুড়ে করোনাভাইরাস নিয়ে প্রতিদিনই নতুন তথ্য সামনে আসছে। চীনের ইমার্জিং ইনফেকশন ডিজিস জার্নালে বলা হয়েছে, করোনা ভাইরাস ১৩ ফুট দূর পর্যন্ত যেতে পারে। চীনের গবেষক দল উহানের এক হাসপতালের কভিড-১৯ আক্রান্তদের আইসিইউ ও জেনারেল ওয়ার্ডের বাতাস ও মেঝের থেকে নমুনা সংগ্রহ করে এই তথ্য পেয়েছেন। তারা দেখেছেন, হাসপাতালের মেঝেতেই সবচেয়ে বেশি ভাইরাস পড়ে থাকে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। তাদের দেয়া তথ্যে বর্তমানে মানুষকে দ্বিগুণ সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।

গবেষকরা বলছেন, বাতাসে ভেসে বেড়ানোর ক্ষেত্রে আক্রান্তের থেকে ১৩ ফুট দূরত্বের মধ্যেই সেটি ঘুরে বেড়াচ্ছে। আইসিইউ মেডিক্যাল কর্মীদের জুতার সোলেও অর্ধেক ভাইরাস পাওয়া গেছে।

চীনের বেইজিংয়ের মিলিটারি মেডিক্যাল সায়েন্স অ্যাকাডেমির গবেষকরা উহানের হুশেনশা হাসপাতালের আইটিইউ ও সাধারণ কভিড-১৯ ওয়ার্ডের থেকে বাতাস ও মাটির নমুনা পরীক্ষা করেছিলেন। এই হাসপাতাল ১৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত ২৪ জন রোগী রেখেছিল।

এরোসেল (মানুষের হাঁচি-কাশির সঙ্গে বের হওয়া জলকণা) সংক্রমণ নিয়েও এই গবেষকের দল পরীক্ষা করছে। তারা দেখেছেন, ভাইরাসবাহিত এরোসেলগুলো সাধারণত রোগীদের কাছাকাছি ১৩ ফুট পর্যন্ত ভেসে যায়। কমপক্ষে আট ফুট পর্যন্ত ভেসে থাকতে পারে।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কখন মাস্ক পরা বিপজ্জনক, জেনে নিন

ডেস্ক নিউজ :: করোনাভাইরাসের থেকে বাঁচতে মাস্ক পরতে হবে, সেটা এতদিনে সবাই জেনে ...