স্টাফ রিপোর্টার :: শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ২ হাজার ৫৪৭ জন কোভিড রোগী মারা গেলেন। এই সময়ে ৩ হাজার ৩৪ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬২ জন এবং মোট সুস্থ ১ লাখ ৮ হাজার ৭২৫ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৬৮১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১৩ হাজার ৪৬০টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৩৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৫৪ শতাংশ।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় ৫১ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৪০ জন ও নারী ১১ জন। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ৫৪৭ জন। এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ২ হাজার ১১ জন আর নারী ৫৩৬ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬২ জন এ পর্যন্ত সুস্থ ১ লাখ ৮ হাজার ৭২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৫৪ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, বয়স বিভাজনে ২১-৩০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৭ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১-৮০ বছরের মধ্যে ১১ জন এবং ৮১-৯০ বছরের ২ জন মারা গেছেন। এর মধ্যে হাসপাতালে ৪২ জন এবং বাড়িতে ৯ জন মারা গেছেন।

ডা. নাসিমা আরও জানান, বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রামে ১৬ জন, রাজশাহীতে ৩ জন, সিলেটে ৩ জন, খুলনায় ৬ জন, বরিশালে ৬ জন এবং রংপুরে ৪ জন মারা গেছেন।

এ পর্যন্ত ঢাকা বিভাগে এক হাজার ২৫৫ জন, চট্টগ্রামে ৬৫৫ জন, রাজশাহী ১৩১, খুলনায় ১৫০ জন, বরিশালে ৯৭ জন, রংপুরে ৮৭, সিলেটে ১১৬ এবং ময়মনসিংহে ৫৬ জন মারা গেছেন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here