শাব্বির এলাহী, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: 
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে আবহমান বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী পিঠা উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ১০ টা থেকে রাত পর্যন্ত স্থানীয় শিংরাউলী ইলেভেন স্টার ক্লাব মাঠে ১৬তম পিঠা মেলা উৎসবের আয়োজন করে শমশেরনগর পিঠা উৎসব উদযাপন পরিষদ। সন্ধ্যার পর মেলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইপ, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।
পিঠা উৎসব উদযাপন পরিষদের আহবায়ক শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব সৈয়দ ইশতিয়াক উদ্দীন বাবেল এর স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের ম্যানচেষ্টার শাখার সাবেক সভাপতি স্যার এনাম উল ইসলাম ডিবিএ, কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন। সন্ধ্যার পর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী আশিক।

আবহমান বাঙলার ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করার জন্য গ্রামবাংলার হরেক রকমের পিঠাপুলি নিয়ে বসেছিল পিঠা উৎসবে। আয়োজকরা জানিয়েছেন, হরেক রকমের পিঠার সমাহার। চালের গুড়া দিয়ে পিঠা, চিতই, পাটিসাপটা, গোলাপ, ভাপা, নকশি, মাখন, ফুল পিঠা, ঝুড়ি পিঠা, মিষ্টি সন্দেশসহ ইত্যাদি তালিকায় রয়েছে। পিঠা উৎসবে আগত দর্শনার্থীরা পিঠা পরখ করে দেখেছেন।
পিঠার উৎসবের অন্যতম আয়োজক সৈয়দ ইশতেয়াক বাবেল বলেন,‘শহরে পিঠাপুলি বানানো এখন অনেক কমে গেছে। গ্রামবাংলার বাহারি পিঠা তৈরি আমাদের সংস্কৃতির অংশ। সামাজিক, পারিবারিক ও ধর্মীয় উৎসবে পিঠার প্রচলন বেশ পুরোনো। এ রকম আয়োজন আমাদের গ্রামবাংলার সংস্কৃতিকে মনে করিয়ে দেয়।’
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here