‘কবি শামসুর রাহমান বাংলা ভাষা ভাষীদের মধ্যে অমর হয়ে থাকবেন’

কক্সবাজার :: কবি শামসুর রাহমান শুধুমাত্র তাঁর “স্বাধীনতা তুমি” ও “তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা” কবিতা দুইটার জন্য বাংলা ভাষায় এবং বাংলা ভাষাভাষী মানুষের কাছে অমর হয়ে থাকবেন।

আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কক্সবাজার সাহিত্য একাডেমীর পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেছেন।

একাডেমীর ৪৫৫তম পাক্ষিক সাহিত্য সভায় সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।

বক্তাগণ বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট পরিবারসহ শেখ মুজিবের নিহত হওয়ার ঘটনায় তিনি অত্যন্ত মর্মাহত হন এবং রচনা করেন তাঁর অন্যতম শ্রেষ্ঠ কবিতা ‘বাংলাদেশ স্বপ্ন দ্যাখে’। পরে সেই একই শ্রদ্ধার প্রকাশ ঘটে তাঁর ‘ধন্য সেই পুরুষ’ নামের কবিতায়। স্বৈরশাসন-এর অবসান দাবী করে ও গণতন্ত্রের প্রতিষ্ঠায় আস্থা জ্ঞাপন করে বিশিষ্ট নাগরিকের সাথে প্রদত্ত বিবৃতি আন্দোলনের ইতিহাসে একটি মাইল ফলক হয়ে আছে।

বক্তাগণ আরা বলেন, কবি শামসুর রাহমান তাঁর দীর্ঘ ৫০ বছরের অধিক সময় ধরে কবিতার বিষয় ও ভাষায় নিরন্তর পরীক্ষাপ্রবণ ছিলেন। ব্যক্তি জীবনের উত্থান-পতনের মধ্যে কবিতা ছিল তাঁর নিত্যসঙ্গী-এ সত্যটি বারবার উচ্চারিত হয়েছে তাঁর আত্মজীবনী গ্রন্থে। তাঁর কবিতার মধ্যে উর্ধগামীতা ও নিম্নগামীতার খোঁজ নিলে একটা সাধারণ সিদ্ধান্তের দেখা মেলে।

আলোচনার শুরুতেই একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল কবি শামসুর রাহমান এর জীবনালেখ্য নিয়ে একটি প্রবন্ধ পাঠ করেন।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল এর যৌথ পরিচালনায় উক্ত প্রবন্ধের উপর আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, প্রবীন আইনজীবী ও একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, জীবন সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি হাসিনা চৌধুরী লিলি, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী, সদস্য ও উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোৎস্না ইকবাল।

পরে কবিতা পাঠ করেন সুলতান আহমদ, হাসিনা চৌধুরী, জোৎস্না ইকবাল, কল্লোল দে চৌধুরী ও ও সাদনীন ইকবাল নিয়ন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৬ তম সাহিত্য আগামী ২৮ সেপ্টেম্বর কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৫৬তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৮ সেপ্টেম্বর শনিবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় সাহিত্য একাডেমীর সদস্যদের স্বরচিত শারদীয় কবিতার উপর আলোচনা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিরিন আফরোজ’র ‘কষ্ট’

কবিতা কষ্ট -শিরিন আফরোজ   মায়ের সপ্ন, বাবার সপ্ন, পরে ফেললো কাপন, ...